উদ্বেগজনক ভাবে করোনার সংক্রমণ বাড়ছে বর্ধমান শহরে

উদ্বেগজনক ভাবে করোনার সংক্রমণ বাড়ছে বর্ধমান শহরে। গত ২৪ ঘন্টায় পূর্ব বর্ধমান জেলার (Corona in Bardhaman) সদর শহর বর্ধমানে নতুন করে ১৭ জন করোনা আক্রান্তের হদিশ মিলেছে। এই শহরে ফের করোনার সংক্রমণ বাড়তে শুরু করায় উদ্বিগ্ন জেলা প্রশাসন ও স্বাস্থ্য দপ্তর।ফের জেলা প্রশাসনের তরফে করোনা সম্পর্কে বাসিন্দাদের সচেতন করতে প্রচার শুরু হয়েছে। প্রচার শুরু করেছে পুলিশও। বাসিন্দাদের মাস্ক পরতে বাধ্য করা হচ্ছে। পাশাপাশি মাস্ক পরেননি এমন বাসিন্দাদের মুখে মাক্স বেঁধে দিচ্ছে বর্ধমান থানার পুলিশ।

এমনিতেই চোখ রাঙাচ্ছে ওমিক্রন। সেই সময় করোনার সংক্রমণ ফের বাড়তে থাকায় উদ্বেগ বাড়ছে বর্ধমান শহরের সচেতন বাসিন্দাদের মধ্যে। তবে বাসিন্দাদের অনেকেই এখনও এ ব্যাপারে ততটা সতর্ক নন। শনিবার ইংরেজি বছরের প্রথম দিনে বর্ধমানের রমনাবাগান অভয়ারণ্য থেকে শুরু করে কৃষ্ণসার পার্ক সহ পিকনিক স্পট গুলিতে উপচে পড়া ভিড় লক্ষ্য করা গিয়েছে। সেখানে অনেকের মুখেই মাস্ক দেখা যায়নি। শারীরিক দূরত্ব বজায় রাখার ক্ষেত্রেও অনেকেরই সচেতনতার অভাব দেখা গিয়েছে। এসব কারণে সংক্রমণ আরও বাড়বে বলেই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

রবিবার বর্ধমান শহরের বাজারগুলোতেও থিকথিকে ভিড় লক্ষ্য করা গিয়েছে। লকডাউন হতে পারে এই আশঙ্কায় অনেকেই এদিন সবজি, মাছের বাজার, মুদিখানা দোকানে ভিড় করেছেন। প্রতিদিনের এই ভিড় থেকে এই শহরে ফের গোষ্ঠী সংক্রমণের আশংকা উড়িয়ে দেওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন বিশেষজ্ঞ চিকিত্‍সকরা। তাঁরা বলছেন, অনেকেরই এখনও করোনার দুটি ভ্যাকসিন নেওয়া হয়নি।

তাছাড়া করোনার দুটি ভ্যাকসিন নিলেও তার দেহে যে সংক্রমণ হবে না এমন কোনও কথা নেই। বাইরে যারা বের হচ্ছেন তাদের মধ্য দিয়ে ঘরের বয়স্ক বা শিশুরা আক্রান্ত হতে পারেন। ১৮ বছরের নিচে এখনও ভ্যাকসিন দেওয়া শুরুই হয়নি। তাই করোনার গ্রাফ ঊর্ধ্বমুখী হওয়ায় বাসিন্দাদের এখন অনেক বেশি সচেতন থাকা জরুরি। উন্নত মানের মাস্ক ব্যবহারের পাশাপাশি যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলা বিশেষ প্রয়োজন। সেইসঙ্গে প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যাওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *