শেন ওয়ার্নের আক্সমিক মৃত্যু নিয়ে সামনে এল তথ্য

অস্ট্রেলিয়ার কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন শুক্রবার হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। ওয়ার্নকে বিশ্বের অন্যতম সেরা স্পিনার হিসেবে বিবেচনা করা হয়। ওয়ার্ন তার বোলিংয়ের জন্য যতটা বিখ্যাত ছিলেন, তিনি তার রঙিন মেজাজের জন্যও জনপ্রিয় ছিলেন।

মাত্র ৫২ বছর বয়সে অস্ট্রেলিয়ার দুর্দান্ত লেগ স্পিনার শেন ওয়ার্ন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এই স্পিনারের মৃত্যুতে ক্রিকেট বিশ্ব শোকাহত। শেন ওয়ার্ন ১৯৯২ থেকে ২০০৭ এর মধ্যে তার ১৫ বছরের ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার হয়ে ৭০৮ টেস্ট উইকেট নিয়েছিলেন। শেন ওয়ার্নও তার ক্যারিয়ারে অনেক বিতর্কের অংশ ছিলেন।

তার সতীর্থ ক্রিকেটার এবং অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক মাইকেল ক্লার্ক বলেছিলেন যে শেন ওয়ার্ন একটি খারাপ জিনিসে আসক্ত এবং ম্যাচের আগে সবসময় এই কাজটি করতেন। মাইকেল ক্লার্কের মতে, ম্যাচের আগে শেন ওয়ার্ন প্রায়ই সিগারেট খেতেন। মাইকেল ক্লার্ক বলেন, ওয়ার্ন সিগারেট খেতে পছন্দ করতেন। মাঠের ভেতরে সিগারেট আনতে না দিলে ট্রেনিং ক্যাম্পে না আসার হুমকি দিতেন।

১৫ বছর ধরে মাতিয়েছেন ক্রিকেট মাঠ। এই ১৫ বছরের ক্রিকেটজীবনে খেলেছেন ১৪৫ টি টেস্ট ম্যাচ। খেলেছেন ১৯৪টি ওয়ানডে। ১৪৫টি টেস্ট ম্যাচ থেকে ওয়ার্নের সংগ্রহ ৭০৮টি উইকেট। ১৯৪টি ওয়ানডে থেকে কিংবদন্তি লেগ স্পিনারের ঝুলিতে ২৯৩টি উইকেট। ১৯৯৩ সালের অ্যাশেজ সফরে ইংল্যান্ডের ব্যাটসম্যান মাইক গ্যাটিংকে যে বলে বোল্ড করেছিলেন তা শতবর্ষের সেরা ডেলিভারি হিসেবে খ্যাত। ভারতের কিংবদন্তি ব্যাটার শচীন তেণ্ডুলকরের (Sachin Tendulkar) সঙ্গে তাঁর ব্যাট ও বলের দ্বৈরথ সবারই জানা। ক্রিকেট মাঠের আনাচকানাচে তিনি রেখে গিয়েছেন অসংখ্য মণিমুক্তো। ১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপ ফাইনালে তিনি ম্যাচের সেরা হয়েছিলেন। ফাইনালে তাঁর বিধ্বংসী ঘূর্ণিতে পাকিস্তান বিধ্বস্ত হয়েছিল। অথচ মহানায়কের অভিষেক তো সাড়া জাগিয়ে হয়নি। টেস্টে অভিষেক ম্যাচ ছিল ভারতের বিরুদ্ধে। সেই টেস্টে ১৫০ রান দিয়ে পেয়েছিলেন মাত্র একটি উইকেট। তার পর সময় যত এগিয়েছে ওয়ার্ন ততই বল হাতে ফুল ফুটিয়েছেন।

ঠিক কী ঘটেছিল থাইল্যান্ডের (Thailand)কোহ সামুই ভিলাতে? কেমন অবস্থায় ঘরের মধ্যে পড়েছিলেন শেন ওয়ার্ন (Shane Warne)? অচৈতন্য অবস্থায় তাঁকে পাওয়া যাওয়ার পর কি করা হয়েছিল? এমনই সব প্রশ্নে এখন তোলপাড় ক্রিকেট বিশ্ব (Cricket World)। ডেইলি মেলের সূত্রে এই ঘটনার অনেকটা তথ্যই সামনে এসেছে।

ডেইলি মেল জানিয়েছে, থাই পুলিশ প্রথমে জানতোই না যে ক্রিকেট বিশ্বের কিংবদন্তি শেন ওয়ার্নের মৃত্যু হয়েছে। আর তাঁকে অচৈতন্য অবস্থায় পাওয়া গিয়েছে থাইল্যান্ডের কোহ সামুই ভিলাতে!

পুলিশ (Police)জানিয়েছে কোহ সামুই-এ তিন বন্ধুর সঙ্গে থাকছিলেন ওয়ার্ন। দুপুরে খাবার পর প্রত্যেকে নিজের ঘরে চলে গিয়েছিলেন। পুলিশ জানিয়েছে, প্রত্যেকেই নিজের ঘরে ঘুমোচ্ছিলেন। ওয়ার্নও মধ্যাহ্নভোজের পর নিজের ঘরে ঢুকে গিয়েছিলেন। সন্ধে ৫টার সময় বন্ধুরা ডিনারের জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু ওয়ার্ন আসছে না দেখে একজন তাঁর ঘরে যান। তিনি দেখতে পান বিছানার মধ্যে উপুড় হয়ে ওয়ার্ন পড়ে রয়েছেন। তাঁর কোনও চেতনা নেই। ওই বন্ধু এরপর বাকিদের সেখানে ঢেকে আনেন। তিন বন্ধু মিলে প্রায় ২০ মিনিট ধরে ওয়ার্নের উপরে সিপিআর চালু রাখেন। তাতেও চেতনা ফেরেনি ওয়ার্নের। এরপর তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত হয়। বন্ধুরাই ফোন করে অ্যাম্বুল্যান্স ডাকেন।

শেন ওয়ার্নকে এরপর থাই ইন্টারন্যাশনাল হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেও চিকিত্‍সকরা প্রায় ৩০ মিনিট ধরে ওয়ার্নের চেতনা ফেরানোর চেষ্টা করেন। যদিও প্রাথমিকভাবে চিকিত্‍সকরা শেন ওয়ার্নের পালস খুঁজে পাননি। এমনকী শরীরে হৃদস্পন্দন ছিল বন্ধ। কিন্তু চূড়ান্ত কিছু ঘোষণার আগে চিকিত্‍সকরা চেষ্টা করে দেখতে চাইছিলেন যদি কোনওভাবে হৃদস্পন্দন চালু করা যায় এবং পালস ফিরিয়ে আনা যায়। শেষমেশ তা হয়নি এবং চিকিত্‍সকরা শেন ওয়ার্নকে মৃত বলে ঘোষণা করেন। সেই সঙ্গে সন্ধে ৬.৫৩ মিনিটে শেন ওয়ার্নকে মৃত বলে ঘোষণা করা হয়।

জানা গিয়েছে বৃহস্পতিবারই থাইল্যান্ডে পৌঁছেছিলেন ওয়ার্ন। বিমানবন্দরে বেশকিছু ক্রিকেট অনুরাগীর সঙ্গে হেসেও কথা বলেছিলেন এবং তাঁকে নাকি প্রবল খুশি দেখাচ্ছিল। সে সময় সেখানে উপস্থিত অনেকেই পরে সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন, ওয়ার্নকে দেখে মনে হচ্ছিল টিনি বয়েজ ভ্যাকেশনে এসেছেন।

থাইল্যান্ডের কোহ সামুই-এর যে সামুজানা ভিলা-তে ওয়ার্ন ও তাঁর বন্ধুরা ছিলেন তা অত্যন্ত অভিজাত এবং বিলাসবহুল বলে জানা গিয়েছে। এমনকী রাতে ভিলার সুইমিং পুলের একটা ছবিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছিলেন। এর কয়েক ঘণ্টা পরে গুরু রড মার্শের প্রয়াণে শোক প্রকাশ করে টুইটও করেছিলেন। ফলে স্বাভাবিকভাবেই ওয়ার্নের প্রয়াণ ক্রিকেট বিশ্বকে বাকরুদ্ধ করে দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *