উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষার সম্ভাব্য দিন ঘোষণা

রাজীব মন্ডল:কলকাতা -“জুন মাসের ২৯ ও জুলাইয়ের মাসের ২ ও ৬ তারিখ হবে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষা”।করোনা আবহে উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা স্থগিত হয়ে গিয়েছে। সেই তিন পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। মঙ্গলবার তিনি জানিয়েছেন, পরিস্থিতি ঠিক থাকলে উচ্চমাধ্যমিকের বাকি তিনটি পরীক্ষা ২৯ জুন, ২ ও ৬ জুলাই হতে পারে চূড়ান্ত হলে তা ঘোষণা করা হবে। 

মঙ্গলবার  বিকেলে একটি  ভিডিয়ো প্রকাশ করে এমনটাই জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।  কোনও পরীক্ষা কেন্দ্রে ৮০ থেকে ১০০ জনের বেশি পরীক্ষার্থী থাকবে না।” তিনি আরও জানিয়েছেন ইতিমধ্যেই ২৫০০ সেন্টার চিহ্নিত করা হয়েছে।” পরীক্ষার্থীদের সুবিধার কথা মাথায় রেখেই এই ব্যবস্থা ।

 

এদিকে স্থগিত উচ্চ মাধ্যমিকের তিনটি পরীক্ষা হওয়ার পর ফলপ্রকাশ জুলাই মাসের আগে সম্ভব নয়। ফলে কলেজে স্নাতকে ভর্তি প্রক্রিয়া চলবে আগস্ট মাস জুড়ে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র সুপারিশ, কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষ জুলাই মাসের পরিবর্তে সেপ্টেম্বরে শুরু হোক। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন, স্নাতক ও স্নাতকোত্তরের প্রথম সেমিস্টার হবে না। শুধুমাত্র বছরের শেষ সেমেস্টারটি হবে।
শিক্ষামন্ত্রী ঘোষণা করেন একাদশ শ্রেণির সবাইকে পাশ করিয়ে দেওয়া হবে। উচ্চমাধ্যমিকের মতো একাদশ শ্রেণিরও পরীক্ষা অসম্পূর্ণ ছিল। মাধ্যমিকের খাতা দেখার বিষয়েও কয়েকদিন আগে সরকারি সিদ্ধান্ত জানান শিক্ষামন্ত্রী। তিনি বলেন, মাধ্যমিকের খাতা দেখা শেষ হয়েছে। লকডাউন উঠলেই ফলপ্রকাশ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *