অনলাইনে বাড়িতে বসে ভোটার কার্ড তৈরি কিংবা ট্রান্সফার করার পদ্ধতি জেনে নিন

সৌজন্যে :ইন্টারনেট -নাগরিকদের অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয়পত্র হলো ভোটার কার্ড। সংশোধন করবো বা ঠিকানা পরিবর্তন করবো ভাবলেও অনেক সময় করা হয়না অনেক ঘোরাঘুরি করতে হয় বলেই আমরা অনেক সময় করে উঠতে পারিনা।  

কিন্তু সেই ঝঞ্ঝাট  থেকে মুক্তি দিতে দারুন সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। এবার থেকে বাড়িতে বসেই নিজেই তৈরি করতে পারবেন ভোটার আইডি কার্ড। শুধু তৈরি করা নয়, ভোটার কার্ড  ঠিকানা বদল,এক্সচেঞ্জ করা,সবকিছুই করা যাবে বাড়িতে বসে নেটের মাধ্যমে শুধুমাত্র এক ক্লিকে….


এক নজরে দেখে নিন কীভাবে করবেন বাড়িতে বসে ভিতের কার্ড –
প্রথমে আপনাদের নির্বাচন কমিশনের ওয়েবসাইট http://www.nvsp.in  যেতে হবে।
আর এবার আপনাদের রেজিস্ট্রেশান ফর NEW VOTER ID CARD  অপশানে ক্লিক করতে হবে। কিংবা due to shifting from another constituency -তে ক্লিক করতে হবে।
আপনাদের সামনে ফর্ম ৬ ওপেন হবে।এখানে আপনারা ভাষার অপশানে আপনাদের পছন্দের ভাষা বাছতে পারবেন। আর এই ফর্মটি আপনাদের ফিলআপ করতে হবে।ফর্ম সাবধানে ফিলআপ করতে হবে কারণ ওখানে যা লিখবেন আপনার ভোটার কার্ড এ সেটাই আসবে।তাই খুব যত্ন করে ফিলাপ করবেন। 
এখানে আপনাদের কিছু ডকুমেন্ট আপলোড করতে হবে যেমন- ছবির স্ক্যান্ কপি, বয়সের প্রমান পত্র, আর ঠিকানারা প্রমান।ফর্ম ফিলাপ করার পর ইলেক্শন কমিশন আপনার নথিপত্র দেখে নেবেন। সব ঠিক থাকলে ১ মাসের মধ্যে আপনার বাড়িতে চলে আসবে পোস্টের মাধ্যমে নতুন ভোটার কার্ড 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *