অজান্তেই ঘন ঘন হ্যান্ড স্যানিটাইজার এ বাড়ছে অগ্নিকাণ্ডের ঝুঁকি..

                                  সৌজন্যে :ইন্টারনেট 

মারাত্মক বিপদ ,কী ভাবে ঘটতে পারে ? 
সারা বিশ্বে এই মুহূর্তে করোনা আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ৮৬ হাজার ৬০৮।কেড়ে নিয়েছে বহু মানুষের প্রাণ। এখনও পর্যন্ত এই ভাইরাসের না  টিকা না কোনও ওষুধ আবিষ্কার হয়েছে । তাই সতর্কতা আর পরিচ্ছন্নতায় আসল চিকিৎসা বলছেন  বিশেষজ্ঞরা। 
 আর সে জন্যই বিশেষজ্ঞরা বার বার বলছেন ভাল করে সাবান দিয়ে হাত, মুখ ধুতে।  বাইরে বেরলে নাক ও মুখ মাস্ক দিয়ে ঢাকতে বলছেন।হ্যান্ড স্যানিটাইজার দিয়ে হাত ভাল করে জীবানু মুক্ত করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। আর এই কারণে এক লাফে  বেড়েছে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবহার।চড়া দামে বিক্রি হচ্ছে বাজারে।
 বিশেষজ্ঞরা  বলছেন যে সব হ্যান্ড স্যানিটাইজারে ৬০ থেকে ৯৫ শতাংশ পর্যন্ত অ্যালকোহল থাকে শুধুমাত্র সেগুলিই এই করোনা ভাইরাস এর হাত থেকে হাতকে  জীবানু মুক্ত করতে সক্ষম। কিন্তু ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারে একটা মারাত্মক বিপদের আশঙ্কা রয়েছে। সামান্য অসতর্ক হলেই ঘটে যেতে পারে  বিপদ।
 যে সব হ্যান্ড স্যানিটাইজার আমরা ইদানীং ব্যবহার করছি, সেগুলিতে অ্যালকোহলের পরিমাণ প্রায় ৬০ থেকে ৯৫ শতাংশ। আমরা সকলেই প্রায়  জানি যে, অ্যালকোহল মারাত্মক ভাবে অগ্নিদাহ্য। তাই এই ৬০ থেকে ৯৫ শতাংশ অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার দুহাতে মেখে ভুলেও গ্যাসের সামনে বা আগুনের সামনে যাবেন না। তাহলেই ঘটে যেতে পারে মারাত্মক বিপদ। একটু অসতর্ক হলেই আগুনে হাত পুড়ে যেতে পারে। তাই দু হাত জীবানু মুক্ত করতে অ্যালকোহল যুক্ত হ্যান্ড স্যানিটাইজার অবশ্যই মাখুন। তবে তার পর হাত সাবান দিয়ে ধোয়ার আগে পর্যন্ত বা বেশি কিছুক্ষণ ভুলেও আগুনের সামনে যাবেন না। গেলেও খুব সতর্ক থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *