স্পুটনিক-ভি দেশে পৌঁছাল

ভারতে করোনার যে মাস ভ্যাকসিনেশন চলছে তাতে ব্যবহার করা হচ্ছে সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাকসিন। এবার সেই তালিকায় নাম লেখাতে চলেছে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন।গোটা বিশ্বের ৫৯টি দেশে স্পুটনিক ব্যবহার করা হয়েছে। প্রায় ১.৫ বিলিয়ন মানুষের ওপর এটি প্রয়োগ করা হয়েছে। এর কার্যকারিতা ৯১.৬ শতাংশ বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। জানা গিয়েছে স্পুটনিক ভি সংরক্ষণ করতে গেলে প্রয়োজন ১৮-২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এই ভ্যাকসিনের এক ডোজের দাম পড়বে ভারতীয় মুদ্রায় ৫০০ টাকা।

ডক্টর রেড্ডিস রাশিয়া ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (‌আরডিআইএফ)‌-এর সঙ্গে যৌথ উদ্যোগে ভারত সহ অন্যান্য দেশে স্পুটনিক ভি-কে নিয়ে এসেছে। রাশিয়া, ভারত ও আমেরিকাতে এই ভ্যাকসিনের তৃতীয় ট্রায়াল সম্পন্ন হয়েছে। ল্যানসেট জার্নাল অনুসারে রাশিয়ার কোভিড-১৯ ভ্যাকসিন ৯১.‌৬ শতাংশ কার্যকারিতা দেখিয়েছে।উল্লেখ্য, ভারতে এই টিকা ব্যবহারের জন্য প্রস্তাব রেখেছিল হায়দরাবাদের ফার্মাসিউটিক্যাল কোম্পানি ডক্টর রেড্ডিস ল্যাবরেটরি। কেন্দ্র সরকারের কাছে স্পুটনিক ভি ব্যবহারের অনুমোদন চাওয়া হয়েছিল। সেই আবেদনে সাড়া দিয়েই স্পুটনিক ভি-কে ব্যবহার করার ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র।

 কোভিশিল্ড এবং কোভ্যাক্সিন দেশে তৈরি হলেও স্পুটনিক-ভি হল প্রথম বিদেশ থেকে আমদানি করা করোনার ভ্যাকসিন। যেটি গত ১২ এপ্রিল ড্রাগ কন্ট্রোলার অফ ইন্ডিয়া ( DGCI) ব্যবহারের অনুমতি দিয়েছে।অবশেষে স্বস্তি। দেশজোড়া ভ্যাকসিনের আকালে আশার আলো। শনিবার ১ মে ভারতে এসে পৌঁছালো করোনার তৃতীয় প্রতিষেধক তথা প্রথম বিদেশি ভ্যাকসিন স্পুটনিক-ভি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *