ভ্যাক্সিন নিলেও কি সংক্রামিত হতে পারেন? চাঞ্চল্যকর তথ্য গবেষণায়

INTERNET:-শুধু ভারতে নয়, বিশ্বজুড়ে আতঙ্ক বাড়াচ্ছে করোনার ভারতীয় ভ্যারিয়েন্ট। এমনকি নতুন এই স্ট্রেন নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।কিন্তু ব্রিটেন এবং ভারতের যৌথ গবেষণা জানাচ্ছে যে করোনার ভ্যাকসিন এই ভ্যারিয়েন্টের জন্যে কার্যকর হবে।গবেষকরা বলছেন, এই ভ্যারিয়েন্টের সংক্রমণের প্রবনতা অনেক বেশি। এমনকি ভ্যাকসিন নিলেও হতে পারে সংক্রমণ। তবে টিকা প্রাপ্ত ব্যক্তিদের সংক্রমণের তিব্রতা কম হবে।

‘SARS-CoV-2 B.1.617 emergence and sensitivity to vaccine-elicited antibodies’ শীর্ষক একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের তরফে। দিল্লির ন্যাশানাল সেন্টার ফর ডিসিস কন্ট্রোল, সিএসআইআর এবং কেমব্রেজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের জৌথ গবেষণা উঠে এসেছে এই গবেষণা পত্রে।আর সেখানে বলা হয়েছে, ভ্যাকসিন দেওায়ার পরও ভারতীয় ভ্যারিয়েণ্ট তথা B.1.617 এটা দারা সংক্রমিত হতে পারেন কোনও ব্যক্তি। কিন্তু তাঁর অসুস্থতা অপেক্ষাকৃত অনেকটাই কম হবে। উল্লেখ্য, এই ‘ডবল মিউট্যান্ট’ ভ্যারিয়ান্ট প্রথম পাওয়া যায় ভারতে।

এখনও পর্যন্ত বিশ্বের ১৭টি দেশে সেই স্ট্রেন ছড়িয়ে পড়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। গত দেড় মাস ধরে দাপট বাড়িয়েছে ভারতীয় স্ট্রেন। প্রাথমিকভাবে এই স্ট্রেনের খোঁজ মহারাষ্ট্রে মিললেও এই মুহূর্তে পশ্চিমবঙ্গ সহ একাধিক রাজ্যে এই স্ট্রেনের সন্ধান মিলেছে।ভারতে করোনার দ্বিতীয় ঢেউ্য়ের জন্য ভাইরাসের ‘ডবল মিউট্যান্ট’ ভ্যারিয়ান্টকেই দায়ী করা হচ্ছে।

ভারতীয় স্ট্রেনের পাশাপাশি আগেই ইউকে স্ট্রেন অর্থাত্‍ B.1.1.7, দক্ষিণ আফ্রিকার স্ট্রেন অর্থাত্‍ B.1.351 এবং ব্রাজিল স্ট্রেন অর্থাত্‍ P1, এই তিনটি স্ট্রেনকেও উদ্বেগের কারণ বা ভ্যারিয়ান্ট অফ কনসার্ন হিসেবে চিহ্নিত করা হয়েছে।যদিও আইসিএমআরের গবেষণা আগেই জানিয়েছে যে এই ডবল মিউট্যান্ট স্ট্রেনের বিরুদ্ধে কোভ্যাক্সিন ভালো ভাবে কার্যকরী। শুধু তাই নয়, আরও একাধিক স্ট্রেনের বিরুদ্ধে কার্যকরী ভারতের তৈরি এই কোভ্যাক্সিন।

আইসিএমআর ব্রিটেনের স্ট্রেন বি.১.১.৭, ব্রাজিলের স্ট্রেন বি.১.১.২৮ ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেন বি.১.৩৫১ স্ট্রেনের জিনোম সিকোয়েন্স করে দেখেছে কোভ্যাক্সিন এই ভ্যারিয়েন্টগুলিকে রুখতে সক্ষম। এমনটাই গবেষণায় ঊঠে এসেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *