এবছরের শেষেই ভারতে আসতে চলেছে করোনার টিকা,১২ অগাস্ট বাজারে চলে আসবে বিশ্বের প্রথম রাশিয়া করোনার প্রতিষেধক

এবছরের শেষেই ভারতে আসতে চলেছে করোনার টিকা। সেরাম ইন্সিটিটউট অফ ইন্ডিয়ার সিইও আদার পুনাওয়ালা সোমবার জানিয়েছেন, ২ মাসের মধ্যেই টিকার দাম ঠিক হয়ে যাবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অ্যাস্ট্রাজেনেকার চুক্তি অনুসারে এই টিকা বানাচ্ছে সেরাম ইন্সটিটিউট। এ পর্যন্ত পরীক্ষার ফল আশাপ্রদ হলেই দাবি করা হচ্ছে।  আইসিএমআরের সহযোগিতায় এদেশে কয়েক হাজার মানুষের ওপর এই টিকা পরীক্ষা করা হবে। তিনি আগেই জানিয়েছিলেন, আগস্টের শেষের মধ্যেই ৪ থেকে ৫ হাজার  লোকের উপর টিকার পরীক্ষা হবে। বছরের শেষে ৩০ থেকে ৪০ কোটি টিকা তৈরি করা তাঁদের লক্ষ্য। বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন এবং গাভির সঙ্গে সেরাম ১০ কোটি টিকার ডোজ তৈরির চুক্তিও করেছে। নিম্ন আয়ের দেশে এর দাম ডোজপ্রতি ২৫০ টাকা হতে পারে বলেও জানানো হয়েছিল। 


সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ইতিমধ্যেই ১ কোটি ৯৮ লক্ষ ছাড়িয়েছে। এই ভাইরাসে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে ৭ লক্ষ ২৯ হাজার ৭৪৮ জনের। ভারতেও করোনা পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হচ্ছে। বিগত ২৪ ঘণ্টায় ৬৪ হাজারেরও বেশি মানুষ নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে বড় খবর শোনালেন রুশ বিজ্ঞানীরা। তাঁরা জানিয়ে দিলেন, আগামী সপ্তাহেই বাজারে ছাড়া হবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক।

রাশিয়ার গামালেই ইনস্টিটিউট অব এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি (Gamalei Institute of Epidemiology and Microbiology) তৈরি করেছে এই প্রতিষেধক। শনিবার রুশ সংবাদ মাধ্যম জানায়, আগামী ১২ অগাস্ট বাজারে চলে আসবে বিশ্বের প্রথম করোনার প্রতিষেধক। ইতিমধ্যেই বিশ্বের প্রথম দেশ হিসাবে করোনা প্রতিষেধকের হিউম্যান ট্রায়াল পর্ব শেষ করে ফেলেছে রাশিয়া!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *