বিছুটি পাতায় শুধুই কি চুলকানি? রয়েছে এর কিছু গুণাগুণ

বিছুটি পাতার নাম শুনলেই শতহস্ত দূরে চলে যাবেন যে কোন মানুষ। বিছুটি পাতা মানেই সাংঘাতিক চুলকানি। এই পাতার রস কিংবা গুঁড়ো শরীরে লাগলে সাংঘাতিক চুলকায়।

SUNITA GHOSH : – বিছুটি পাতার নাম শুনলেই শতহস্ত দূরে চলে যাবেন যে কোন মানুষ। বিছুটি পাতা মানেই সাংঘাতিক চুলকানি। এই পাতার রস কিংবা গুঁড়ো শরীরে লাগলে সাংঘাতিক চুলকায়। সাধারণত ঝোপেঝাড়ে জন্মাতে দেখা যায় এই গাছগুলিকে। এক এক স্থানে একেকনামে ডাকা হয় বিছুটি পাতাকে। তবে বিছুটি পাতা শুধু চুলকানি নয়, বিভিন্ন রোগের অব্যর্থ ওষুধ এই বিছুটি পাতা। যা শুনলে অবাক হবেন আপনিও।

বিছুটি পাতার সঙ্গে রাসায়নিক সংমিশ্রণ শরীরের পক্ষে নিঃসন্দেহে ক্ষতিকারক। কিন্তু বিছুটি পাতা শুকিয়ে ব্যবহার করলে নানা রোগের উপশম ঘটায় এই বিছুটি পাতা। এই পাতায় রয়েছে ফ্যাট, আয়রন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, প্রোটিন-সহ নানা উপকারী উপাদান। বিছুটি পাতার নির্যাস দিয়ে তৈরি হয় ব্যথা উপশমের বিভিন্ন ঔষধ। রক্তাল্পতা, পেটের রোগ, শ্বাসকষ্ট ও ডায়াবিটিসে দারুণ কার্যকরী এই পাতা।

 

ঝোপেঝাড়ে পড়ে থাকা আগাছার মত গজিয়ে ওঠা এই বিছুটি পাতার এত গুনাগুন রয়েছে যা শরীরে কাজে লাগে। ধুলোবালির জেরে শ্বাসকষ্ট হয় বা অ্যালার্জি হয়, কিংবা খাবারে অরুচি দেখা যায়। এসব সমস্যার সমাধানে বিছুটি পাতা অব্যর্থ ওষুধ। সর্দি-কাশি-জ্বরে মুখের স্বাদ ফেরাতে বিছুটি পাতা কাজে লাগে। এমনকি হাঁপানির সমস্যা থেকেও মুক্তি দেয় এই পাতা। বিছুটি পাতায় রয়েছে ভিটামিন বি, আয়রন, ভিটামিন সি।

 

এক চিকিৎসক জানিয়েছেন, এক কাপ গরম জলে দু’চামচ বিছুটি পাতার গুঁড়ো ১০ মিনিট ভিজিয়ে রাখুন। মধু মিশিয়ে দিনে দু’বার এই মিশ্রণ খেলে রক্তাল্পতার ঝুঁকি অনেক কমবে। রক্তচাপ ও রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণ করার ক্ষমতা রয়েছে বিছুটি পাতার। রক্ত শুদ্ধ করতেও কার্যকরী বিছুটির রস কার্যকরী। ডায়েবিটিসের ক্ষেত্রেও বিছুটি পাতার রস বেশ উপযোগী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *