৬০০০ টাকার বদলে মিলতে পারে ১২০০০ টাকা , দেখে নিন কিভাবে

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM kisan Samman Nidhi Scheme) সুবিধাভোগীদের জন্য রয়েছে সুখবর । এই যোজনায় সরকারের তরফে কৃষকদের বছরে ৬০০০ টাকা আর্থিক সাহায্য করা হয়ে থাকে । তবে সম্প্রতি সূত্রের খবরে জানা গিয়েছে, মোদি সরকার শীঘ্রই কৃষকদের দেওয়া এই আর্থিক সাহায্য দ্বিগুণ করতে চলেছে ।সে ক্ষেত্রে কৃষকরা বছরে ৬০০০ টাকার বদলে পেয়ে যাবেন ১২ হাজার টাকা ।

কী ভাবে মিলবে সুবিধা ?

প্রধানমন্ত্রী কিষান যোজনার সুবিধা নিতে চাইলে প্রথমে এর জন্য নিজের নাম নথিভুক্ত করতে হবে । এই স্কিমে রেজিস্ট্রেশন করানোর পদ্ধতি বেশ সহজ । বাড়িতে বসেই অনলাইনে রেজিস্ট্রেশন করাতে পারবেন । এছাড়া পঞ্চায়েত সচিব বা স্থানীয় কমন সার্ভিস সেন্টারে গিয়েও এই যোজনার জন্য আবেদন করতে পারবেন ।

রেজিস্ট্রেশনের পদ্ধতি-

প্রথমে পিএম কিষানের ওয়েবসাইটে যেতে হবে
এরপর Farmers Corner এ ক্লিক করতে হবে
‘New Farmer Registration’ বিকল্প সিলেক্ট করতে হবে
সিলেক্ট করার পর দিতে হবে নিজের আধার নম্বর
ক্যাপচা কোড দিয়ে নিজের রাজ্য সিলেক্ট করুন
এই ফর্মে আপনার নিজের সমস্ত ব্যক্তিগত তথ্য দিতে হবে
ব্যাঙ্ক অ্যাকাউন্ট ও জমির তথ্য দিতে হবে
এরপর ফর্ম সাবমিট করতে হবে
সূত্রের খবর অনুযায়ী, সম্প্রতি বিহারের কৃষি মন্ত্রী অমরেন্দ্র প্রতাপ সিংহ দিল্লিতে কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিংহ তোমার এবং অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের সঙ্গে দেখা করেন । সেখানেই পিএম কিষান সম্মান নিধি যোজনার টাকা দ্বিগুণ করার বিষয়ে আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে । তবে এখনও এই বিষয়ে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি ।

কৃষকদের অ্যাকাউন্টে বছরে তিনটি কিস্তিতে ৬০০০ টাকা ট্রান্সফার করা হয় । প্রত্যেক ৪ মাসে ২০০০ টাকা ট্রান্সফার করা হয় । প্রথম কিস্তি দেওয়া হয় ১ ডিসেম্বর থেকে ৩১ মার্চের মধ্যে, দ্বিতীয় ১ এপ্রিল থেকে ৩১ জুলাইয়ের মধ্যে, তৃতীয় কিস্তি ১ অগাস্ট থেকে ৩০ নভেম্বরের মধ্যে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *