PM Kisan যোজনায় ৬০০০ পেতে লাগবে e-KYC,মোবাইল এবং ল্যাপটপ, ডেস্কটপ থেকে এই e-KYC করার পদ্ধতি

দেশের কৃষকদের আর্থিক সাহায্যের জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা হয়েছে প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা। এই প্রকল্পের আওতায় নাম নথিভুক্ত করা কৃষকরা প্রতিবছর ৬০০০ টাকা করে আর্থিক সাহায্য পেয়ে থাকেন। বছরে তিনবার ২০০০ টাকা করে কিস্তিতে এই টাকা দেওয়া হয়।

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনায় ইতিমধ্যেই কেন্দ্র সরকারের তরফ থেকে দেশের কৃষকদের ১০ কিস্তিতে ২০০০ টাকা করে দেওয়া হয়েছে। এক্ষেত্রে প্রথমেই যে কৃষকরা নাম নথিভুক্ত করেছিলেন তারা ইতিমধ্যেই ২০০০০ টাকা পেয়েছেন। এই প্রকল্পের ১১ তম কিস্তি দেওয়া হবে দোল উত্‍সবের পরেই। তবে সেই টাকা পেতে হলে উপভোক্তাদের e-KYC করা থাকতে হবে।

e-KYC করা না থাকলে এই টাকা পাওয়া যাবে না। আবার এই e-KYC করার ক্ষেত্রে কোনো রকম ঝঞ্ঝাটও নেই। খুব সহজে মোবাইল এবং ল্যাপটপ, ডেস্কটপ থেকে এই e-KYC করা যেতে পারে। এই কাজটি বাড়িতে বসেই করতে পারবেন উপভোক্তারা। এর জন্য কোন অফিস বা কাছারিতে বা কোন দোকানে ছোটাছুটি করতে হবে না। এই e-KYC করিয়ে নেওয়ার কাজ আগামী ৩১ মার্চের মধ্যেই সেরে ফেলতে হবে উপভোক্তাদের।

e-KYC সম্পূর্ণ করার জন্য উপভোক্তাদের https://pmkisan.gov.in/ ওয়েবসাইটে যেতে হবে। ডানদিকে পাওয়া যাবে একটি ট্যাব। যেখানে লেখা থাকবে eKYC। তাতে ক্লিক করলে নতুন একটি পেজ খুলে যাবে। সেখানে নির্দিষ্ট জায়গায় নিজের আধার নম্বর দিতে হবে এবং তারপর সার্চ অপশনে ক্লিক করতে হবে।

এই eKYC করার জন্য উপভোক্তাদের আধার নম্বরের সঙ্গে অবশ্যই মোবাইল নম্বর সংযুক্ত থাকতে হবে। কারণ eKYC করার সময় আধার নম্বরের সঙ্গে থাকা মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে। সেই ওটিপিটি বিশিষ্ট জায়গায় দিয়ে সাবমিট করতে হবে। সাবমিট করে দিলেই তথ্য যাচাইয়ের পর সম্পূর্ণ হয়ে যাবে eKYC।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *