২৮ এবং ২৯ মার্চ দেশজুড়ে ভারত বনধের ডাক

কেন্দ্রের জনবিরোধী নীতির প্রতিবাদে ভারত বনধের ডাক দিল বামেরা। আগামী ২৮ এবং ২৯ মার্চ দেশজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে সর্বভারতীয় কেন্দ্রীয় শ্রমিক সংগঠনগুলি। ‘জনগণকে বাঁচাও এবং জাতিকে বাঁচাও’ নামে কর্মসূচি নিয়ে ১২ দফা দাবিতে দু’দিন ব্যাপী ভারতজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিক সংগঠনের নেতৃত্ব।

বামেদের এই ধর্মঘটে সামিল হয়েছে সংযুক্ত কিষাণ মোর্চাও। শনিবার একটি বিবৃতিতে রাজ্য বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু এই বনধের কথা ঘোষণা করেন। ‘মোদি সরকারের জনবিরোধী, শ্রমিক বিরোধী এবং দেশ বিরোধী ধ্বংসাত্মক নীতির বিরুদ্ধে এই ভারত বনধ ডাকা হয়েছে বলে বামফ্রন্ট চেয়ারম্যান এদিন বলেন।কৃষকদের ৫ দফা দাবি সহ ১২ দফা দাবিতে ভারতজুড়ে সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছিল সেন্টার অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়নস(CITU)। ‘দেশ বাঁচাও, জনগণ বাঁচাও’ স্লোগান তুলে ধর্মঘটের ডাক দিয়েছিল কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন। বনধের সমর্থনে সেসময় জেলা কনভেনশনও করেন শ্রমিক সংগঠন নেতৃত্ব।

বামেদের ডাকা ভারত বনধ নিয়ে সমালোচনায় সরব হয়েছে শাসকদল। পাশাপাশি, বনধের দিন যানবাহন চলাচল স্বাভাবিক রাখা থেকে শুরু করে দোকানপাট খোলা থাকবে বলে মত শাসকদলের কর্মীদের। পশ্চিমবঙ্গেও এই ধর্মঘটকে সফল করতে শ্রমিক ও কর্মচারী সংগঠনগুলি ইতিমধ্যে প্রস্তুতি শুরু করে দিয়েছে বলে জানিয়েছেন বিমান বসু।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *