সাইবার ক্রামই ঠেকাতে বাঁকুড়া জেলা পুলিশের উদ্যোগে

বাঁকুড়া : সাইবার ক্রামই ঠেকাতে বাঁকুড়া জেলা পুলিশের উদ্যোগে ‘ম্যাসকট ‘ গজাকে সামনে রেখে   ‘সংযোগ ‘ কর্মশালা  হল শনিবার । এদিন বেলা ১২ টা নাগাদ খাতড়া গুরুসদয় মঞ্চে এর সূচনা করেন এসপি (বাঁকুড়া) ধৃতিমান সরকার । ছিলেন,  রাজ্যের খাদ্য প্রতিমন্ত্রী জ্যোৎস্না মান্ডি, বাঁকুড়া জেলা পরিষদের সভাধিপতি মৃত্যুঞ্জয় মুর্মু, তালড্যাংরার বিধায়ক অরূপ চক্রবর্তী, সমাজকর্মী দিব্যেন্দু সিংহমহাপাত্র,  বাঁকুড়ার অতিরিক্ত পুলিশ সুপার গণেশ বিশ্বাস (গ্রামীন) , অতিরিক্ত পুলিশ সুপার  (হেডকোয়াটার) বিবেক বর্মা , এসডিও (খাতড়া) মৈত্রী চক্রবর্তী, এসডিপিও (খাতড়া) কাশিনাথ মিস্ত্রি এছাড়াও খাতড়া মহকুমা এলাকার  বিভিন্ন থানার ওসি, আই সি,  সরকারি বেসরকারি বিভিন্ন সংস্থার বিশিষ্টরা।

ব্যাংক  অ্যাকাউন্ট থেকে টাকা তুলে নেওয়া সহ  ফেসবুক, হোয়াট আপ ও বিভিন্ন সমাজ মাধ্যমের  লিঙ্ক শেয়ার করার ফলে কিভাবে নিজের গোপন তথ্য সাইবার ক্রাইমের সাথে  যুক্ত ব্যক্তিরা তথ্য হাতিয়ে  প্রতারণা করে এই বিষয় নিয়ে আলোচনা করেন বাঁকুড়ার পুলিশ সুপার  ও সাইবারক্রাইম থানার পুলিশ কর্মীরা । এসপি বলেন, সাইবার ক্রাইমের হাত থেকে রেহাই পাওয়ার সহজ উপই হচ্ছে এই বিষয়ে সকল স্তরের মানুষকে সচেতন করা।

এই উদ্দেশ্য নিয়েই স্কুল, কলেজ পড়ুয়া ছাত্র ছাত্রী থেকে  শুরু করে ব্যবসায়ী, শিক্ষক, আইনজীবী, রাজনৈতিক ব্যক্তিত্ব,  অবসরপ্রাপ্ত সরকারি কর্মী সহ বিভিন্ন স্তরের মানুষকে ডাকা হয়েছে  কর্মশালায়। ,  গজাকে  সামনে রেখে শিশু থেকে কিশোর – কিশোরী, এমনকি বয়স্কদেরও সচেতন করতে  গজাকে সামনে রেখে প্রচার করা হবে বলে জানান জেলা পুলিশ সুপার। কিন্তু  কে এই গজা ?  পুলিশ সুপার বলেন, গজা হচ্ছে  গজরাজ অর্থাৎ হাতি। বাঁকুড়ার উত্তর থেকে দক্ষিণে জঙ্গলে প্রায় সারা বছরই  হাতির দেখা মেলে । তাই বাঁকুড়ায়  সাইবার ক্রাইমের মতো অপরাধ ঠেকাতে এই উদ্যোগ ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *