স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের টার্গেট করছে প্রতারকরা, ব্যাঙ্ক গ্রাহকদের সতর্ক জারি করল স্টেট ব্যাঙ্ক

নতুন করে অনলাইনে বৃদ্ধি পাচ্ছে প্রতারণার জাল। এবার দেশের অন্যতম বৃহত্‍ রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের টার্গেট করছে প্রতারকরা। এমন ভুরি ভুরি অভিযোগ পাওয়ার পর কার্যত নড়েচড়ে বসেছে ব্যাঙ্ক কতৃপক্ষ। আর এরপরেই কার্যত ব্যাঙ্ক গ্রাহকদের সতর্ক করে একগুচ্ছ নিষেধাজ্ঞা জারি করল স্টেট ব্যাঙ্ক।

বিশেষ করে ফোনে আসা যে কোনও ধরনের মেসেজের লিঙ্কে ক্লিক করার ক্ষেত্রে সতর্ক হওয়ার পরামর্শ এসবিআইয়ের। ব্যাঙ্ক বলছে, চায়নার একদল হ্যাকার বেশ কিছু লিঙ্ক পাঠাচ্ছে ফোনে।

যেখানে বলা হচ্ছে “update your KYC”! ভুলবশত যদিও ফোনে আসা এই লিঙ্ক কোনও গ্রাহক ক্লিক করে ফেলে তাহলে মুহূর্তের মধ্যে গোপন তথ্য চলে যাবে হ্যাকারদের কাছে।

শুধু তাই নয়, অ্যাকাউন্টে থাকা সমস্ত টাকা চলে যাবে হ্যাকারদের অ্যাকাউন্টে। আর এই বিষয়টি সতর্ক করে সমস্ত গ্রাহককে অ্যালার্ট করেছে স্টেট ব্যাঙ্ক।

স্টেট ব্যাঙ্ক বলছে এমন কিছ অভিযোগ তাঁদের কাছে এসেছে। যেখানে গ্রাহকরা জানাচ্ছেন, “update your KYC” বলে মেসেজে লিঙ্ক আসছে। আর সেখানে ক্লিক করলেই গায়েব হচ্ছে টাকা। ব্যাঙ্কের তরফে আরও জানানো হয়েছে যে, এসবিআই ব্যাঙ্কের গ্রাহকদেরই চায়নার হ্যাকাররা টার্গেট করছে।

কীভাবে চিনের হ্যাকারদের পাতা ফাঁদে পা দিচ্ছে গ্রাহকরা?

জানা গিয়েছে, KYC আপডেট করতে বলে একটা লিঙ্ক আসছে এসবিআই গ্রাহকদের ফোনে। সেখানে ক্লিক করলে বেশ কিছু তথ্য চাওয়া হচ্ছে। গোপন তথ্য চাওয়া হচ্ছে। অনেকেই ভুলে সেই তথ্য দিয়ে দিচ্ছেন। এরপর ওটিপি আসছে। সেই ওটিপি দেওয়ার কথা বলা হচ্ছে।

আর তা দিয়ে দিলেই গ্রাহকের সমস্ত তথ্য চলে যাচ্ছে হ্যাকারদের হাতে। শুধু এভাবে নয়, আরও একটা নতুন মেসেজ আসছে গ্রাহকদের অ্যাকাউন্টদের। এসবিআই গ্রাহকদের ৫০ লক্ষ টাকা জিতে গিয়েছেন বলে একটা মেসেজ পাঠানো হচ্ছে।

আর সেই লিঙ্ক করলেই স্টেট ব্যাঙ্কের গ্রাহকদের সমস্ত তথ্য চলে যাচ্ছে চাইনিক হ্যাকারদের হাতে। এখনও পর্যন্ত এমন দুটি প্রতারণার ছকের হদিশ পেয়েছে স্টেট ব্যাঙ্ক।

আর তা পাওয়ার পরেই গ্রাহকদের সতর্ক করা হয়েছে। সাফ জানিয়ে দেওয়া হয়েছে কোনও লিঙ্কে ক্লিক করার আগে অবশ্যই সাবধান হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *