যোগী প্রশাসনের বড় পদক্ষেপ, ৪৫ হাজারের বেশি অবৈধ লাউডস্পিকার সরানো হলো

অবৈধ লাউডস্পিকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে যোগী প্রশাসন। বেআইনি লাউডস্পিকারের বিরুদ্ধে উত্তরপ্রদেশ জুড়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে

অবৈধ লাউডস্পিকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিয়েছে যোগী প্রশাসন। বেআইনি লাউডস্পিকারের বিরুদ্ধে উত্তরপ্রদেশ জুড়ে দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। জানা গিয়েছে যে, শনিবার উত্তরপ্রদেশের বিভিন্ন ধর্মীয় স্থান থেকে ৪৫ হাজারেরও বেশি লাউডস্পিকার সরানো হয়েছে। এখনও পর্যন্ত ধর্মীয় স্থান থেকে ৪৫৭৭৩ লাউডস্পিকার সরানো হয়েছে। একই সঙ্গে শব্দ কমানো হয়েছে ৫৮,৮৬১ লাউডস্পিকারের। এমনটাই জানিয়েছেন উত্তরপ্রদেশ পুলিসের অতিরিক্ত আইজি প্রশান্ত কুমার।

যে সকল স্পিকারের শব্দের মাত্রা বেশি সেই সব স্পিকার সরিয়ে ফেলা হয়েছে। কোনও ভেদাভেদ ছাড়াই সব ধর্মীয় স্থান থেকে লাউডস্পিকার সরানো হচ্ছে বলে খবর প্রশাসন সূত্রে। জানা গিয়েছে যে, এর আগে বৃহস্পতিবার পর্যন্ত মোট ২১,৯৬৩ লাউডস্পিকার সরানো হয়েছে এবং ৪২৩৩২ লাউডস্পিকারের আওয়াজ কম করা হয়েছে। উত্তরপ্রদেশে যে লাউডস্পিকারগুলো সরানো সেগুলোর মধ্যে কোনওটিরই অনুমোদন নেই বলে জানা গেছে।

সম্প্রতি উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী আদিত্যনাথ ধর্মীয় স্থানগুলিতে লাউডস্পিকারের শব্দের মাত্রা কমিয়ে নির্দিষ্ট মানের করার নির্দেশ দিয়েছেন। সেই সঙ্গেই নির্দেশিকায় বলা হয় শব্দ যেন ধর্মীয় প্রাঙ্গণের ভেতরেই থাকে, তাতে অন্য কারও যেন অসুবিধা না হয়। স্পর্শকাতর স্থানে পুলিশ বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন যে, প্রত্যেকেরই তাদের ধর্মীয় বিশ্বাস অনুসারে উপাসনা করার এবং প্রার্থনা করার স্বাধীনতা রয়েছে। কিন্তু লাউডস্পিকারের শব্দ উপাসনাকক্ষের বাইরে যাওয়া উচিত নয়। এতে অন্য মানুষের সমস্যাহতে পারে। এরপরেই রাজ্যে বেআইনি লাউডস্পিকারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইতিমধ্যেই উত্তরপ্রদেশের স্বরাষ্ট্র বিভাগ বেআইনিভাবে ইনস্টল করা লাউডস্পিকারগুলি সরানোর বিষয় নেওয়া পদক্ষেপের একটি স্ট্যাটাস রিপোর্ট চেয়েছে ৩০ এপ্রিলের মধ্যে। ইতিপূর্বে স্বরাষ্ট্র দফতরের পক্ষ থেকে স্থানীয় আধিকারিকরা বিভিন্ন ধর্মের প্রায় ৩০ হাজার প্রধানের সঙ্গে কথা বলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *