একদিনের সিরিজে অধিনায়কত্ব করবেন কে এল রাহুল, কিন্তু কেন রাহুলকেই দায়িত্ব দেওয়া হল?

মুম্বই (INTERNET): দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের সিরিজের দল ঘোষণা করেছে গতকাল বিসিসিআই। তিন ম্যাচের সিরিজে অধিনায়কত্ব করবেন কে এল রাহুল। সহ অধিনায়কের দায়িত্বে রয়েছেন জশপ্রীত বুমরা। কিন্তু বিরাট কোহলি দলে থাকার পরেও রোহিতের অনুপস্থিতিতে কেন রাহুলকেই দায়িত্ব দেওয়া হল?

সে বিষয় খলাশা করেছেন নির্বাচক কমিটির প্রধান চেতন শর্মা। তিনি বলেন, ”আমরা বর্তমানে রাহুলের দিকে নজর রাখছি। ওকে ভবিষ্যতের জন্য তৈরি করছি। ক্রিকেটের তিন ফরম্যাটেই খুব ভাল ব্যাটার রাহুল। অধিনায়কত্ব করারও অভিজ্ঞতা রয়েছে ওর। রাহুল আগেও বুঝিয়েছে নেতা হিসেবে ও সফল। তাই আমরা ওর উপর ভরসা রেখেছি।”

আইপিএলে পঞ্জাব কিংসের জার্সিতে অধিনায়কত্ব করেছেন। কিন্তু সাফল্য আসেনি। ঘরোয়া ক্রিকেটে অনেক দিন ধরে খেলছেন। রোহিত না থাকায় দক্ষিণ আফ্রিকায় ভারতের টেস্ট দলেরও সহ-অধিনায়ক তিনি। এমনকী কুড়ির ক্রিকেটেও রোহিতের ডেপুটি রাহুলই। প্রোটিয়া সফরে ওয়ান ডে সিরিজে নেতৃত্ব দিয়ে রাহুল আরও পরিণত হবেন অধিনায়কত্বের ক্ষেত্রে, এমনটাই মনে করেন চেতন। তিনি বলেন, ”রোহিত ফিট না থাকায় রাহুলই সেরা বিকল্প। দক্ষিণ আফ্রিকায় দলকে নেত়ৃত্ব দিলে তা রাহুলকে আরও পরিণত করবে। তাতে আগামী দিনে দলের পক্ষেই ভাল হবে।”

টি২০-র অধিনায়কত্ব না ছাড়ার জন্য শুধু বিসিসিআই সভাপতিই নন, নির্বাচকরাও অনুরোধ করেছিলেন বিরাট কোহলিকে। সৌরভ গঙ্গোপাধ্যায়ের বক্তব্যে সিলমোহর দিয়ে এই মন্তব্য করলেন অল ইন্ডিয়া সিনিয়র সিলেকশন কমিটির চেয়ারম্যান চেতন শর্মা। তিনি জানিয়েছেন, নির্বাচকরা সবসময়ই সাদা বলের জন্য একজন অধিনায়ক চেয়েছেন। আর তার জন্যই কেউই বিরাট কোহলিকে টি২০-র অধিনায়কত্ব ছাড়ার জন্য জোর করেননি।

ভার্চুয়াল সাংবাদিক বৈঠকে চেতন শর্মা বলেন, এটা বিরাটের নিজেরই সিদ্ধান্ত ছিল। কেউই তাঁকে টি২০-র অধিনায়কত্ব ছাড়তে বলেননি। একবার তিনি অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর, নির্বাচকদের চিন্তাভাবনা করতেই হত। কারণ আমরা মনে করি, সাদা বলের ফরম্যাটের জন্য একজন অধিনায়ক থাকা উচিত। কারণ, নির্বাচকদের পক্ষে পরিকল্পনা করা সোজা। এব্যাপারে আমরা তাঁকে জানিয়েছিলাম।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *