২১ জুলাই কি ভারচুয়াল সভা করবে তৃণমূল?

৩০ পর্যন্ত আপতত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।পরিস্থিতি নিয়ে রয়েছে ঘোর সংশয়।তাই ২১ জুলাইয়ের সভা নিয়েও রয়েছে ধোঁয়াশা।প্রতিবছর এই সভায় যোগ দেন রাজ্যের বিভিন্ন প্রান্তের লক্ষাধিক মানুষ। এবার পরিস্থিতি ভিন্ন। সোমবার নবান্নে এ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, সেদিন কী হবে, তা নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

তবে কি ভারচুয়াল সভার আয়োজন করবেন তৃণমূল নেত্রী?তৃণমূল সুপ্রিমোও কি সেই পথেই হাঁটতে চলেছেন?তিনি এদিন সরাসরি জানিয়ে দিলেন ভারচুয়াল সভা করতে কোটি কোটি টাকা খরচ হয়। বিজেপি তাই করছে। তিনি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রশাসনিক ব্যাপারে অনেকের সঙ্গে কথা বলছেন। কিন্তু ভিডিও কনফারেন্সিং ও ভারচুয়াল সভার মধ্যে ফারাক রয়েছে বলে এদিন জানান মুখ্যমন্ত্রী।

৩০ জুন পর্যন্ত এ রাজ্যেও চলবে লকডাউন। তারপর যদি লকডাউন উঠেও যায়, তবু সভা করার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। কারণ প্রতি বছর ২১ জুলাই যেভাবে সভা অনুষ্ঠিত হয় আর রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে যে পরিমাণ লোক আসে, তা এ বছর সম্ভব হবে না। 
পরের বছর বাংলায় বিধানসভা নির্বাচন। নির্ধারিত সময়ে ভোট হলে এ বছর ২১ জুলাই তৃণমূলের কাছে এই সকারের শেষ শহিদ দিবস।তাই এই সভার গুরুত্ব এইবারে অনেক গুরুত্বপূর্ণ। করোনা আবহে ভারচুয়াল সভাই অন্যতম সেরা উপায়। কিন্তু মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, তিনি এখনই এই বিষয়ে কিছু জানাতে পারবেন না। দলের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত গ্রহণ করা হবে। তাই ২১ জুলাইয়ের সভা ভারচুয়ালি হবে কিনা, তা জানতে এখনও কিছুদিনের অপেক্ষা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *