১৮ বছরের ঊর্ধ্বে ?কীভাবে করবেন রেজিস্ট্রেশন

করোনার বারবাড়ন্তের মধ্যে পয়লা মে থেকে ১৮ বছরের ঊর্ধ্বে সকলকে টিকা দেওয়া হবে। কিন্তু এক্ষেত্রে টিকাকরণের ব্যয়ভার বহন করবে সংশ্লিষ্ট নাগরিক। জানা গিয়েছে, ৫ মে থেকে শুরু হবে তৃতীয় পর্বের এই গণটিকাকরণ কর্মসূচি। আর ২৪ এপ্রিল থেকে নাম নথিভুক্তিকরণ বা রেজিস্ট্রেশন। কো-উইন অ্যাপের মাধ্যমেই করা যাবে রেজিস্ট্রেশন। এই পর্যায়ে কোভিশিল্ডও কোভ্যাক্সিনের সঙ্গে পাওয়া যাবে রুশ টিকা স্পুটনিক-ভি-ও।

এই পর্যায়ে ৫০ শতাংশ ভ্যাকসিন কেন্দ্রকে দেবে নির্মাণ সংস্থা। বাকি ভ্যাকসিন খোলা বাজারে বিক্রি হবে। তবে, এ বার থেকে ভ্যাকসিনের জন্য রাজ্যকে আর কেন্দ্রের ওপর নির্ভর করতে হবে না। রাজ্য সরকার সরাসরি প্রস্তুতকারক সংস্থা থেকে ভ্যাকসিন কিনতে পারবে। এই ভ্যাকসিনের দাম সরকারি হাসপাতালে ৪০০ টাকা। বেসরকারি হাসপাতালে খরচ পড়বে ৬০০ টাকা।

যদি আপনিও নিজেকে কোভিড প্রতিরোধী হিসেবে তুলে ধরতে চান। তবে অবশ্যই এই দফায় ভ্যাকসিন নিয়ে ফেলুন। সেক্ষেত্রে কীভাবে রেজিস্ট্রেশন করবেন?এক্ষেত্রে উল্লেখ্য, আপনার নাম নথিভুক্তিকরণ সম্পূর্ণ হলে একটা কনফার্মেশন মেসেজ পাবেন। আপনার ফোন বা কম্প্যুটার স্ক্রিনে। ভ্যাকসিন নিতে যাওয়ার সময় অসুবিধা এড়াতে সেই মেসেজের প্রিন্ট আউট সঙ্গে করে নিয়ে যান। নয়তো মোবাইলে আসা কনফার্মেশন মেসেজ দেখিয়েও আপনি নিতে পারবেন টিকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *