মহরম কেনো পালন করা হয় জানুন

যে ব্যথা পেয়েছিলেন ইমাম হোসেন কেউ কেউ নিজেদের আঘাত করে সেই ব্যথার অুভূতি ফিরিয়ে আনেন

মহরম ইসলাম ধর্মে অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন। ইসলামের ক্যালেন্ডার অনুসারে, এটি বছরের প্রথম মাস। বিশ্বব্যাপী মুসলমানরা নবি মহম্মদের নাতি এবং হযরত আলীর পুত্র ইমাম হোসেনের শাহাদাতে শোক প্রকাশ করেন এই দিন।
বিশ্বাস করা হয় যে, আশুরার দিনে আল্লাহ হযরত মুসা (মোজেস) ও ইজরাইলের মানুষকে ফারাওর বাহিনীর থেকে রক্ষা করেন।


বহু মুসলমান এদিন মিছিলে অংশ নেন। কেউ কেউ নিজেদের আঘাত করে সেই ব্যথার অুভূতি ফিরিয়ে আনেন এক সময়ে যে ব্যথা পেয়েছিলেন ইমাম হোসেন। সেই কষ্টই তাঁরা ভাগ করে নিতে চান।

শিয়া সম্প্রদায়ের মানুষ মহররমের দশম দিনে উপবাস পালন করেন। প্রাথমিকভাবে কালো পোশাক পরে এবং মিছিলে অংশগ্রহণ করে তাঁরা দিনটি পালন করেন। মিছিলে ‘ইয়া আলি’ এবং ‘ইয়া হোসেন’ বলতে শোনা যায় তাঁদের।

আরবি ভাষায় মহরম শব্দের অর্থ ‘নিষিদ্ধ’। আশুরার দিনে, মুসলিম সম্প্রদায় কারবালার যুদ্ধের সময় ইমাম হোসেনের শিরশ্ছেদের কথা স্মরণ করেন এবং বিলাপ করেন। এদিন তাঁদের কোনও যুদ্ধের নিয়ম নেই। তাঁরা প্রার্থনা এবং আত্মদর্শনের মধ্যে দিয়ে দিনটি পালন করেন।

নবি মহম্মদ মহররমকে ‘আল্লাহর পবিত্র মাস’ হিসাবে উল্লেখ করেছেন। তাই মুসলমানদের কাছে ১২টি চান্দ্র মাসের মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ মাস এটি। সুন্নি মুসলমানরাও আশুরা দিবসটিকে উপবাস ও আল্লাহর কাছে প্রার্থনা করার দিন হিসাবে পালন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *