বাতাসে করোনা ভাসছে কিনা, তা সহজেই বলে দেবে এই ডিভাইস

সৌজন্যে :ইন্টারনেট -শুধু করোনা ভাইরাস নয়, বাতাসে ভেসে বেড়ায় আরও অনেক ব্যাকটিরিয়া, টক্সিন। আর সেইসব এয়ারবোর্ন ব্যাকটিরিয়া ও ভাইরাসকে চিহ্নিত করার জন্য এবার নতুন ডিভাইস নিয়ে এল রাশিয়া। ইতিমধ্যেই ভ্যাক্সিন তৈরি করে সাড়া ফেলেছে মস্কো। আর এরই মধ্যে করোনা ভাইরাস খুঁজতে নয়া প্রযুক্তি এনে ফেলল সেই দেশ।


রাশিয়ার সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী,এই ডিভাইসের নাম “Detector Bio”. Army ২০২০ নামে মস্কোতে এক বিশেষ প্রদর্শণীতে সেই ডিভাইস দেখানো হয়েছে। Zenit ক্যামেরা প্রস্তুতকারী সংস্থা KMZ ফ্যাক্টরি এই ডিভাইস প্রদর্শন করেছে।

গামালেয়া ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি নামে যে সংস্থা রাশিয়ার ভ্যাক্সিন তৈরি করেছে, তাদের বড় ভূমিকা রয়েছে এই ডিভাইস তৈরির পিছনে। এই যন্ত্রের ডেভেলপার টিমে রয়েছে ওই সংস্থা।

তবে এটি কোনও ছোট মেশিন নয়, দেখতে অনেকটা ফ্রিজের মত। এতে রয়েছে কেকের লেয়ারের মত একাধিক স্তর। আর সেগুলি হল আসলে এক একটা ছোটখাটো ল্যাবরেটরি। প্রত্যেকটিতে আলাদা আলাদা টেস্ট হচ্ছে। আর সেইসব মিনি ল্যাবেই ধরা পড়বে করোনা ভাইরাস। পরপর দুটি প্রক্রিয়ায় অ্যানালিসিস হয়, যাতে একেবারে সঠিক রেজাল্ট আসে।

প্রথম পর্যায়ে চারপাশের বাতাসের নমুনা পরীক্ষা হয়।১০ থেকে ১৫ সেকেন্ডের মধ্যে ব্যাকটিরিয়ার উপস্থিতি জানা যায়। তবে ঠিক কোন প্যাথোজেন রয়েছে, সেটা প্রথমে ধরা পড়ে না। এরপর ফের আর একবার অ্যানালিসিস হয়। আর তাতে ধরা পড়ে ঠিক কোন ভাইরাস বা ব্যাকটিরিয়া আছে। এতে ১ থেকে ২ ঘণ্টা সময় লাগতে পারে।

এমন নয়, যে এই প্রথম এমন কোনও যন্ত্র তৈরি হল। তবে করোনা পরিস্থিতিতে এটি খুবই গুরুত্বপূর্ণ। পাঁচ বছরের প্রচেষ্টায় এই যন্ত্র তৈরি করা হয়েছে। মূল রেল বা মেট্রো স্টেশনের মত পাবলিক প্লেসে ব্যবহাররে জন্যই এই ডিভাইস তৈরি করা হয়েছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *