পর্যাপ্ত পরিমাণ টিকা নেই,১৮ বছরের ঊর্ধ্বদের টিকা দেওয়া সম্ভব হচ্ছে না।

দেশজুড়ে মারাত্মক আকার ধারণ করেছে করোনার দ্বিতীয় ঢেউ। প্রায় প্রতিদিনই সাড়ে তিন লক্ষের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। করোনা সংক্রমণে লাগাম টানতে দেশজুড়ে শুরু হয়েছে টিকাকরণ প্রক্রিয়া। ১ মে থেকে তৃতীয় দফার টিকাকরণ শুরু হওয়ার কথা ছিল। ১৮ বছরের ঊর্ধ্বদের এদিন থেকে টিকা দেওয়ার কথা ঘোষণা করে কেন্দ্র।কিন্তু সেই টিকা এখন বিশ বাঁও জলে। কারণ, একাধিক রাজ্য জানিয়ে দিয়েছে তাদের হাতে পর্যাপ্ত পরিমাণ টিকা নেই। ফলে ১৮ বছরের ঊর্ধ্বদের টিকা দেওয়া তাদের পক্ষে সম্ভব হচ্ছে না।

২৮ এপ্রিল, প্রথম রেজিস্ট্রেশনের দিন ১.৩৭ কোটি মানুষ এবং ২৯ এপ্রিল দ্বিতীয় রেজিস্ট্রেশনের দিন ১.০৪ কোটি মানুষ নিজেদের নাম নথিভুক্ত করেছেন। কিন্তু তাঁদের টিকাকরণ নিয়ে দেখা গিয়েছে সংকট। বিশেষ করে দিল্লি ও মহারাষ্ট্রে ভ্যাকসিনের সবচেয়ে বেশি আকাল দেখা দিয়েছে।এদিকে কেন্দ্রীয় সরকারের তথ্য অনুযায়ী ১ কোটির বেশি করোনা ভ্যাকসিন বর্তমানে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে এখন রয়েছে। ২০ লক্ষ ভ্যকসিন পাঠানো হচ্ছে। সমস্ত দেশে এখনও পর্যন্ত ১৬.৩৩ কোটি ভ্যাকসিন পৌঁছে দেওয়া হয়েছে।

রাজ্যের তরফে জানানো হয়েছে তাদের কাছে ভ্যাকসিন নেই। ফলে ১৮ বছরের ঊর্ধ্বদের ভ্যাকসিন দেওয়া নিয়ে সমস্যায় পড়ছে তারা।  ১৮ বছরের ঊর্ধ্বে সবাইকে টিকা দেওয়ার জন্য পর্যাপ্ত ভ্যাকসিন নেই বলে ঘোষণা করেছে শিল্পনগরী মুম্বই। পশ্চিমবঙ্গেও ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে রয়েছেন এমন মানুষদের ১ মে থেকে করোনা ভ্যাকসিন দিতে যে পরিমাণ ভ্যাকসিন লাগবে সেটা স্বাস্থ্য দফতরের হাতে নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *