‘ইস্তফা দিন মোদী’ হ্যাশট্যাগের পোস্ট ‘ভুলবশত’ ব্লক Facebook-এর

কোভিডের দ্বিতীয় ঢেউয়ে টালমাটাল দেশ। অক্সিজেন অভাব থেকে টিকা ঘাটতি, মৃত্যু মিছিলের নেপথ্যে নরেন্দ্র মোদী সরকারের বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ তুলেছে বিরোধীরা। আর এরপরই ফেসবুকে প্রধানমন্ত্রীর পদ থেকে মোদীর ইস্তফা চেয়ে শুরু হয়েছে #ResignModi এই হ্যাশট্যাগের ব্যবহার। যদিও এই হ্যাশট্যাগে পোস্ট করা প্রায় কয়েক হাজার পোস্ট কয়েক ঘন্টার জন্য ব্লক করে ফেসবুক (Facebook)।

হঠাত্‍ই ফেসবুকের পোস্ট মুছে দেওয়া নিয়ে সোশাল মাধ্যমে শুরু হয় হইচই। যদিও মার্ক জুকারবার্গ সংস্থার তরফে বলা হয়েছে যে ‘ভুলবশত’ এই কাজ হয়েছে। অতিমারী মোকাবিলা করতে ব্যর্থ হয়েছেন প্রধানমন্ত্রী, এই বিরোধিতায় ফেসবুকে #ResignModi হ্যাশট্যাগে পোস্ট করেন নেটিজেনরা। যদিও হঠাত্‍ সেই হ্যাশট্যাগ ও পোস্ট ব্লক করে ফেসবুক।

উল্লেখ্য, বুধবার সকাল থেকে টুইটার এবং ফেসবুকে অন্যতম জনপ্রিয় হ্যাশট্যাগ হিসেবে উঠে এসেছিল সেটি। বৃহস্পতিবার সকালে এই প্রতিবেদন লেখার সময়ও টুইটারের হ্যাশট্যাগের তালিকায় শীর্ষে রয়েছে এই #ResignModi।

এই ঘটনার নেপথ্যেও মোদী সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে নেটমহল। তাঁদের দাবি আইনের প্রয়োগ করে ফেসবুককে পোস্ট মোছার নির্দেশ দিয়েছে সরকার। মতপ্রকাশ স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে। যদিও ফেসবুকের তরফে সাফ বলা হয় যে ভারত সরকারের তরফে কোনও নির্দেশ দেওয়া হয়নি। বরং ভুলবশত এই ঘটনা ঘটেছে।Dailyhunt

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *