ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব

সেপ্টেম্বরের শেষেই ঘূর্ণিঝড়ের হানা বঙ্গোপসাগরে। পাকিস্তানি ‘গুলাব’ এবার বঙ্গোপসাগরে শক্তি বাড়িয়ে চলেছে। নিম্নচাপ শক্তিশালী হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল। এবার তা ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে আরও শক্তি সঞ্চয় করছে। এককথায় পাকিস্তানি ‘গুলাব’ তীব্র হয়ে ভারতীয় ভুখণ্ডে আছড়ে পড়তে চলেছে শীঘ্রই।



ভারত আবহাওয়া দফতর বা আইএমডি জানিয়েছে, পূর্ব বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হয়ে উত্তর অন্ধ্রপ্রদেশ এবং তত্‍সংলগ্ন দক্ষিণ ওড়িশা উপকূল অভিমুখে সরতে শুরু করেছে। তার জন্য দুই রাজ্যে সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। প্রশাসনও তত্‍পর এই ঘূর্ণিঝড়ের মোকাবিলায়।



বর্ষা বিদায় নেওয়ার আগেই ঘূর্ণিঝড়ের হানায় তটস্থ রাজ্য প্রশাসন। বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় গুলাব দ্রুত শক্তি সঞ্চয় করছে। আইএমডি-র সাইক্লোন ওয়ার্নিং ডিভিশন জানিয়েছে, ঘূর্ণিঝড়টি পশ্চিম দিকে অগ্রসর হতে শুরু করেছে। রবিবার সন্ধ্যা নাগাদ অন্ধ্রপ্রদেশের কলিঙ্গাপত্তনম এবং ওড়িশার গোপালপুরের মধ্যে তা আছড়ে পড়তে পারে।



আইএমডি জানিয়েছে, উত্তর-পশ্চিম এবং তত্‍সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপটি গত ছয় ঘণ্টায় ৭ কিলোমিটার গতিতে পশ্চিম দিকে ধেয়ে চলেছে। সমুদ্রবক্ষে শক্তিসঞ্চয় করে ঘূর্ণিঝড়-এ পরিণত হয়েছে। একদিনেই গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ায় অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলের জন্য একটি কমলা সতর্কতাও জারি করা হয়েছে।



অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী ওয়াইএস জগনমোহন রেড্ডি ঘূর্ণিঝড়ের সতর্কতা নিয়ে একটি পর্যালোচনা সভা করেছেন এবং কর্মকর্তাদের প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন। কর্মকর্তারা মুখ্যমন্ত্রীকে জানান যে, তারা জেলা কালেক্টরদের সতর্ক করেছেন এবং প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন। সিএমও জানায়, তারা শ্রীকাকুলাম এবং বিশাখাপত্তনম জেলায় দুর্যোগ ব্যবস্থাপনা কর্মীদের প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছেন।



ভারতের আবহাওয়া অধিদপ্তরের বা আইএমডির পক্ষ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ একটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ২৬ সেপ্টেম্বর সন্ধ্যা নাগাদ এটি উত্তর অন্ধ্রপ্রদেশ এবং দক্ষিণ ওড়িশা উপকূল অতিক্রম করবে। রবিবার উপকূলে ঝড়ের গতিবেগ থাকবে ৭৫ থেকে ৮৫ কিমি প্রতি ঘণ্টায়। ঝড়ের সর্বোচ্চ গতিবেগ হবে ঘণ্টায় ৯৫ কিলোমিটার।



আবহাওা দফতর সূত্রে জানানো হয়েছে, রাজ্যের উপকূলীয় জেলায় ভারী বৃষ্টিপাত হবে। এই ঘূর্ণিঝড়েকর প্রভাবে অন্ধ্রপ্রদেশের শ্রীকাকুলাম, বিজিয়ানগরাম এবং বিশাখাপত্তনম জেলা এবং ওড়িশার গঞ্জাম ও গজপতি জেলাগুলিকে প্রভাবিত করার সম্ভাবনা রয়েছে। এনডিআরএফের ১৮টি দলকে মোতায়েন রাখা হয়েছে। এবং অতিরিক্ত দলও প্রস্তুত রাখা হয়েছে। সেনাবাহিনী ও নৌবাহিনীকে তৈরি রাখা হয়েছে উদ্ধারকার্য ও ত্রাণবণ্টনের জন্য। জাহাজ এবং বিমানও মোতায়েন রাখা হয়েছে।



বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের নামকরণ করা হয়েছে গুলাব। গুলাব নাম দিয়েছে পাকিস্তান। ভারতী মহাসাগরীয় ক্রান্তীয় ঘূর্ণিঝড়ের নামকরণ করে বর্তমানে ১৩টি দেশ। পর্যায়ক্রমে এবারের ঝড়টি পাকিস্তানের দ্বারা নামাঙ্কিত। পাকিস্তানি গুলাব ধেয়ে যাওয়ার পরে যে ঝড় আসবে তার নাম হবে শাহীন। এই ঝড়ের নামকরণ করেছে কাতার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *