অনলাইনে আর্থিক লেনদেন,আপনার জন্য খারাপ খবর

২ হাজার টাকার বেশি আর্থিক লেনদেন হয়, তবে তার উপরে অতিরিক্ত শুল্ক দিতে হবে

অনলাইনে আর্থিক লেনদেন?আপনার জন্য খারাপ খবর।ইউপিআই লেনদেনের উপরে এবার থেকে বসতে চলেছে ইন্টারচেঞ্জ ফি।কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ইউপিআই লেনদেনের জন্য ব্যাঙ্কগুলির যে বিপুল অর্থ খরচ হচ্ছে, তা সামাল দিতে এবং ব্যাঙ্ক ও পেমেন্ট সার্ভিস সংস্থাগুলির আর্থিক লাভ বাড়ানোর লক্ষ্যেই এই অতিরিক্ত চার্জের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যদি ২ হাজার টাকার বেশি আর্থিক লেনদেন হয়, তবে তার উপরে অতিরিক্ত শুল্ক দিতে হবে। ১.১ শতাংশ হারে শুল্ক ধার্য করা হয়েছে। আর্থিক লেনদেনের অঙ্ক যত বেশি হবে, ততই শুল্ক বাবদ অতিরিক্ত ফি বা চার্জও দিতে হবে।
যদি আপনি ২ হাজার টাকার কম আর্থিক লেনদেন করেন, তবে কোনও শুল্ক দিতে হবে না। রেগুলার ইউপিআই ট্রান্সাকশন, যা সরাসরি এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অপর ব্যাঙ্ক অ্য়াকাউন্টে করা হয়, তার উপরে কোনও শুল্ক বসবে না।

গুগলপে, ফোনপে বা পেটিএমের মতো অনলাইন আর্থিক মাধ্যমে আপনি যদি কোনও আত্মীয়, বন্ধু-বান্ধব বা অন্য কোনও ব্যক্তিকে টাকা পাঠান, তাহলে সেক্ষেত্রে কোনও শুল্ক দিতে হবে না।

তবে ইউপিআই-এর মাধ্যমে লেনদেনে খরচ বাড়ছে বলে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে।তবে খরচটা ক্রেতার না বিক্রেতার, তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। সবটাই আপাতত প্রস্তাবের স্তরে রয়েছে বলে সরকারি সূত্রে জানা গিয়েছে।মূলত যে সমস্ত ব্যবসায়ী বা ব্যবসায়িক প্রতিষ্ঠান অনলাইন মাধ্যমে টাকা নেন, তাঁদেরই শুল্ক বাবদ অতিরিক্ত টাকা গুনতে হবে।এনপিসিআই-এর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, সাধারণ গ্রাহকদের চিন্তার কোনও কারণ নেই। নয়া বিধি কেবল প্রযুক্ত হবে মার্চেন্ট ইউপিআইয়ের ক্ষেত্রেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *