কেন্দ্রীয় বাজেটের আগে রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ

জমি জটে থমকে রয়েছে রাজ্যের মোট ৫৪ টি রেল প্রকল্প রাজ্য প্রকল্পগুলির জন্য জমি দিচ্ছে না

জমি জটে থমকে রয়েছে রাজ্যের মোট ৫৪ টি রেল প্রকল্প রাজ্য প্রকল্পগুলির জন্য জমি দিচ্ছে না।  রাজ্য আগামীকাল জমি দিলে এই বাজেটেই প্রকল্পের জন্য অর্থ বরাদ্দ করবে রেল। কেন্দ্রীয়  বাজেটের আগে রাজ্যের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ তুললেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। রাজ্যের দাবী প্রকল্পগুলির জমি অধিগ্রহণের জন্য প্রয়োজনীয় অর্থ দিচ্ছে না কেন্দ্র। তাই থমকে রয়েছে রেল প্রকল্প গুলি।আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রের সাধারণ বাজেট পেশ হবে। একই সাথে পেশ করা হবে রেল বাজেট। সেই রেল বাজেটের আগে রাজ্যে প্রস্তাবিত ৫৪ টি রেল প্রকল্প নিয়ে ফের চাপানউতোর শুরু হল কেন্দ্র ও রাজ্যের।

 

কেন্দ্রের তরফে শিক্ষা প্রতিমন্ত্রী এই প্রকল্পগুলি থমকে থাকার পিছনে দায়ী করেছেন রাজ্যের গড়িমসিকেই। কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রীর দাবী এ রাজ্যে ৫৪ টি প্রকল্পে মোট ব্যয় বরাদ্দ ধরা রয়েচগে ৪৩ হাজার ৩৩ কোটি টাকা। এই প্রকল্পগুলির মধ্যে ছাতনা মুকুটমনিপুর,  চাপাডাঙ্গা তারকেশ্বর,  হাওড়া আমতা,  জঙ্গিপাড়া ফুরফুরা শরিফ এর মতো যেমন ১৬ টি নতুন রেলপথ নির্মাণের প্রকল্প রয়েছে তেমনই ৪ টি ন্যারোগেজ থেকে ব্রডগেজে রুপান্তর প্রকল্প ও ৩৪ টি সিঙ্গল থেকে ডাবল লাইনে রুপান্তর প্রকল্প রয়েছে। কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকারের বিস্ফোরক অভিযোগ প্রতিটি প্রকল্পের ক্ষেত্রেই মূল অন্তরায় জমি।

 

রাজ্য জমি অধিগ্রহণ করে না দেওয়ার ফলেই প্রকল্প নির্মাণে অর্থ বরাদ্দ করতে পারছে না রেল দফতর। এর ফলে সামগ্রিক উন্নয়ন থমকে রয়েছে। মার খাচ্ছে রাজ্যের অর্থনীতি । বাজেটের আগে রাজ্য প্রয়োজনীয় জমি রেলের হাতে তুলে দিলে এই বাজেটেই রেল প্রকল্প নির্মাণের জন্য অর্থ বরাদ্দ করবে বলে দাবী কেন্দ্রীয় মন্ত্রীর। কেন্দ্রীয় মন্ত্রীর এই বিস্ফোরক অভিযোগের পাল্টা জবাব দিয়েছে রাজ্য। বাঁকুড়ার তালডাংরার বিধায়ক অরুপ চক্রবর্তীর দাবী জমি অধিগ্রহণের জন্য রাজ্যকে টাকা দেয়নি রেল। তাই জমি অধিগ্রহণ করতে পারেনি রাজ্য সরকার। কেন্দ্রীয় মন্ত্রী না জেনেও আলটপকা মন্তব্য করছেন বলে তাঁর অভিযোগ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *