কথা রাখলেন মমতা ব্যানার্জী

ফের কথা রাখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার রামপুরহাটের বকটুইয়ে ক্ষতিগ্রস্ত ১০টি পরিবারের সদস্যদের হাতে সরকারি চাকরির নিয়োগপত্র তুলে দিল বীরভূম জেলা প্রশাসন। নবান্ন থেকে ভার্চুয়ালি ওই নিয়োগপত্র প্রদান অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন রাজ্যের প্রশাসনিক প্রধান।ক্ষতিগ্রস্তদের আগুনে পুড়ে যাওয়া বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধা ভোগকারী নথিপত্রও নতুন করে তৈরি করে দেওয়ার জন্য জেলাশাসককে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

ক্ষতিগ্রস্তদের পুড়ে যাওয়া বাড়ি মেরামতের জন্য প্রথমে এক লক্ষ টাকা করে আর্থিক সাহায্য তুলে দিয়েছিলেন তিনি। পরে তা বাড়িয়ে দু’লক্ষ টাকা করা হয়। এককালীন পাঁচ লক্ষ টাকা আর্থিক ক্ষতিপূরণও দেওয়া হয় প্রশাসনের পক্ষ থেকে। পাশাপাশি ক্ষতিগ্রস্তদের পরিবারের সদস্যদের সরকারি চাকরিতে নিয়োগের কথাও ঘোষণা করেছিলেন। সেই প্রতিশ্রতির ১০ দিনের মধ্যে এদিন মিহিলাল শেখ, হাসিনারা খাতুন, সাবিনা বিবি-সহ মোট ১০ জনের হাতে সরকারি চাকরির নিয়োগপত্র তুলে দেওয়া হয়।

‘ সরকারি চাকরি যে প্রাণের মূল্য হতে পারে না, তা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, ‘আর্থিক ক্ষতিপূরণ কিংবা সরকারি চাকরি কখনও মৃত্যুর বা প্রাণের বিকল্প হতে পারে না। যাঁরা বেঁচে রয়েছেন, তাঁরা যাতে সম্মানের সঙ্গে বাঁচতে পারেন সেই জন্যই এই পদক্ষেপ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *