মোদীকে হারাতে রাহুলের পাশে থাকার বার্তা পিকের

এই মুহূর্তে তৃণমূলের ভোট কৌশলী প্রশান্ত কিশোরের কাছ থেকে মোদীকে হারানোর বার্তা পেয়ে চাঙ্গা কংগ্রেস। প্রশান্ত কিশোর যে মোদীকে হারাতে বা মোদীর রাজ্যে বিজেপিকে হারাতে কংগ্রেসকে সাহায্ করতে চান, তা স্পষ্ট হয়েছে। ২০২৪-এর আগে প্রশান্ত কিশোর কংগ্রেসের সঙ্গে কাজ করতে চাইছে। গুজরাত কংগ্রেসের একাংশের পক্ষ থেকে প্রশান্ত কিশোর এই ইচ্ছা নিয়ে আলোচনা হয়েছে।

এ বছরের শেষে গুজরাট নির্বাচনকে পাখির চোখ করেছে কংগ্রেস। ২০২৪-এর আগে যদি খোদ মোদীর রাজ্যকে বিজেপিকে হারাতে পারে তারা, তাহলে পাঁচ রাজ্যে হারার ক্ষতে প্রলেপ দিয়ে লড়াইয়ে ফিরতে পারবে তারা।কংগ্রেস এখনও ইতিবাচক সাড়া দেয়নি। কিন্তু প্রশান্ত কিশোর নিজে থেকে যোগাযোগ করে মোদীকে হারাতে রাহুলের পাশে থাকার বার্তা দিয়েছেন। গুজরাতের নির্বাচনী প্রচারের কৌশল রচনায় আগ্রহ প্রকাশ করেছেন তিনি।

প্রশান্ত কিশোর তৃণমূলের সঙ্গে থাকলেও তিনি মনে করেন না কংগ্রেসকে ছাড়া বিজেপি বিরোধী লড়াই বা মোদীকে হারানো সম্ভব। কংগ্রেসকে নিয়েই ভোট ময়দানে নামলে, তবেই লড়াই সার্থকতা পাবে।প্রশান্ত কিশোর জানেন, কংগ্রেস ছাড়া কেউ বিজেপিকে হারাতে পারবে না দেশে।তাই ২০২৪-এর আগে গুজরাট বিধানসভাকে কেন্দ্র করে যদি পিকের সঙ্গে গাঁটছড়া বাঁধে কংগ্রেস, তবে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়বে বিজেপি, বলাই যায়।

তিনি আগে বলেওছিলেন ২০২৪-এর লোকসভা নির্বাচনে কংগ্রেসকে বাদ দিয়ে বিরোধী জোট গড়ে তোলা সম্ভব হবে না। তারপর তিনি একাধিকবার কংগ্রেসের বিরুদ্ধাচারণ করলেও এখন নিজে থেকে কংগ্রেসকে সাহায্য করার কথা বলে বিজেপির সঙ্গে তৃণমূলকেও চাপে রাখলেন খানিকটা। ২০২৪-এর আগে মোদী-রাজ্য যদি বিজেপি হারে এবং কংগ্রেস জয়ী হয়, তবে তাদের কামব্যাক করার প্রশস্ত রাস্তা তৈরি হয়ে যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *