বাজেট পেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর

বিধানসভা নির্বাচনের আগে আজ, শুক্রবার ‘ভোট অন অ্যাকাউন্ট’ বাজেট পেশ করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।চিকিৎসকের বারণ রয়েছে তাই বাড়ির বাইরে বেরোনো নিষেধ রাজ্যের অর্থমন্ত্রী অমিত মিত্রর। তাই এবার রাজ্যের বাজেট পেশ করছেন না তিনি। রাজ্যপালের কাছে অনুমতি নিয়ে এবার বাজেট বক্তৃতা দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রুবি থেকে কালিকাপুর উড়ালপথ, উল্টোডাঙা থেকে পোস্তা বাজার উড়ালপথ, চিংড়িঘাটা থেকে নিউটাউন পর্যন্ত উড়ালপুল, পাইকপাড়া থেকে শিয়ালদহ পর্যন্ত উড়ালপথ। উড়ালপথ নির্মাণে ২,৫৭৫ কোটি টাকা বরাদ্দ।১০ হাজার কিমি রাস্তা সংস্কার, রাজ্য সড়কের সঙ্গে সংযুক্ত করে নেওয়া হবে।সেচের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করা হল,যুবশক্তি’ নামে নতুন প্রকল্পে যুবকদের ইন্টার্ন হিসেবে নেওয়া হবে। ইন্টার্নশিপ শেষ হলে চাকরি দেওয়া হবে,দুয়ারে সরকার এবং পাড়ায় সমাধান বছরে দু’বার হবে। এটা শুধু এখনকার জন্য নয়,এর জন্য দেড় হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দিচ্ছে,স্বাস্থ্যসাথী কার্ড প্রতি তিনবছর অন্তর নবীকরণ হবে।

বিনামূল্যে ২০২১ সালের জুন পর্যন্ত খাদ্যসামগ্রী দেওয়া হচ্ছে। এই প্রকল্প তার পরেও চালু থাকবে। রান্না করা খাবার পরিবেশনের নতুন প্রকল্প করা হবে। এর জন্য ১০০ কোটি টাকা ব্যয়বরাদ্দ করা হচ্ছে, আগামী অর্থবর্ষে ৮৫০ কোটি টাকা ব্য়বরাদ্দের প্রস্তাব,নেতাজি রাজ্য যোজনা কমিশন ঘোষণা। এর জন্য ৫ কোটি ব্যয়বরাদ্দের ঘোষণা করছি: মুখ্যমন্ত্রী

কলকাতা পুলিশে নেতাজি ব্যাটেলিয়ান৷ নেতাজি ব্যাটেলিয়ানকে ১০ কোটি বরাদ্দ,কোভিডের জন্য অসংগঠিত ক্ষেত্র বিরাট ক্ষতি হয়েছে। ৪৫ হাজার শ্রমিককে ১০০০ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে,কৃষকবন্ধু প্রকল্পে একর পিছু অনুদান আগামি খারিফ মরসুমের জন্য ৫০০০ থেকে বাড়িয়ে ৬০০০ টাকা করার প্রস্তাব দেওয়া হচ্ছে,মাদ্রাসাগুলিকে সরাসরি আর্থিক সাহায্যের প্রস্তাব দিচ্ছি। এর জন্য ৫০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দিচ্ছি,চা-বাগানের উন্নতিতে ১৫০ কোটি টাকা,তফশিলিদের জন্য ২০ লক্ষ গৃহনির্মাণ,১০ লক্ষ নতুন স্বনির্ভর গোষ্ঠী গঠন করা হবে,স্বনির্ভর গোষ্ঠীর জন্য ২৫ হাজার কোটি ঋণ:বাজেট বললেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *