জলের তোরে বাঁশের সাঁকো ভেসে গেছে,সমস্যার সম্মুখীন সাধারন মানুষ

প্রতিবছরই বর্ষাকাল এলে একই সমস্যায় পড়তে হয় এবছরও ছবিটা বদলাল না ।একই সমস্যার সম্মুখীন হতে হলো এলাকার সাধারন মানুষদের । এ ছবি বাঁকুড়া জেলার সোনামুখী ব্লকের রাধামোহন পুর পঞ্চায়েতের উত্তর নিত্যানন্দপুর গ্রামের । নিম্নচাপের কারণে দামোদরে বেড়েছে জলস্তর যার কারণে ডিভিসি ক্যানেলেও জলস্তর বৃদ্ধি পেয়েছে এবং জলের তোরে রীতিমতো বাঁশের সাঁকো ভেসে গেছে । সব মিলিয়ে চরম দূর্ভোগে পড়তে হয়েছে এলাকার সাধারন মানুষদের । নাথপাড়া সমাজপতিরা গ্রামের মানুষদের চাষের কাজে যেতে গেলে এই বাঁশের সাঁকোটি একমাত্র ভরসা ।

অন্যদিকে পরিমল হালদারের পরিবারকে নিত্যানন্দপুর মিনি মার্কেটে আসতে হলে বাঁশের সাঁকো দিয়ে আসতে হতো কিন্তু সেটিও জলের তোড়ে ভেসে যাওয়াতে এখন ঘরবন্দি পরিবারটি । স্থানীয় বাসিন্দাদের দাবি , বহুবার স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষকে জানানো হয়েছে কিন্তু সমস্যা সমাধানে কোনরকম উদ্যোগ নেওয়া হয়নি । এ মুহূর্তে তাদের একটাই দাবি এখানে একটি কালভার্ট তৈরি করুক স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষ । রীতিমত ক্ষোভ উগরে দেন এলাকার মানুষরা । এমনিতে বন্যার কবলে পড়ে কৃষকদের ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে তার ওপর বাঁশের সাঁকো ভেসে যাওয়াতে জমিতে পৌছাতে না পারলে যতটুকু ফসল রয়েছে সেই টুকুও বাঁচাতে পারবেন না তারা ।

পরিমল হালদার অর্চনা দেবনাথ গ্রামবাসীরা জানান , প্রতিবছর এই একই সমস্যার সম্মুখীন হতে হয় আমাদের বারবার স্থানীয় পঞ্চায়েতকে জানানো হয়েছে কিন্তু তার পরেও টনক নড়েনি স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষের ।তবে কবে স্থানীয় পঞ্চায়েত কর্তৃপক্ষ এ বিষয়ে সদর্থক ভূমিকা গ্রহণ করবে ?কবে তাদের দীর্ঘদিনের সমস্যা মিটবে সেই আশাতেই দিন গুনছেন এলাকার সাধারন মানুষরা ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *