চাঁচলে মরা মহানন্দা নদীর অবৈধ জবর দখল ও জঞ্জাল মুক্ত করতে খনন কার্য শুরু

চাঁচল,১৩ জুন: সংবাদ মাধ্যমের খবরের জেরে নড়েচড়ে বসল প্রশাসন। বৃষ্টিকে উপেক্ষা করেই চাঁচলে মরা মহানন্দা নদীর অবৈধ জবর দখল ও জঞ্জাল মুক্ত করতে খনন করা হলো এদিন।
রবিবার সকাল থেকেই চাঁচল মহকুমা ও ব্লক প্রশাসনে উদ্যোগে জেসিবি মেশিন দিয়ে মহানন্দার মুখ গুলোকে জঞ্জাল মুক্ত করতে নামে প্রসাশন। যদিও এদিন ওই মরা মহানন্দা নদী সংস্কার করার সময় বেশ কিছু জায়গায় বাসিন্দাদের থেকে বাঁধা পেতে হয় প্রশাসনকে। পরে পুলিশি হস্তক্ষেপে পুনরায় আবার খনন কাজ শুরু হয়।

উল্লেখ্য, গত কয়েক দিন ধরে চাঁচল শহরের মূল নিকাশি ব্যাবস্থা মরা মহানন্দা নদীর উপর বেআইনি ভাবে জবর দখল ও সংস্কারের দাবি নিয়ে সরব হয়েছিলন তৃণমূলের পঞ্চায়েত সমিতির সদস্য অমিতেষ পান্ডে ও জেলা পরিষদের সদস্য সামিউল ইসলাম। তারা পৃথক পৃথক ভাবে সর্বস্তরের আধিকারিকদের কাছে লিখিত অভিযোগ দায়ের করেন। শুধু তাই নয় এই দুই নেতা মরা মহানন্দা নদী নিয়ে বাগদন্দে জড়িয়ে পড়ে।প্রকাশ্যে উঠে আসে ওই দুই নেতার গোষ্ঠী কোন্দল। যা নিয়ে গত বেশ কয়েকদিন ধরেই চাঁচলে মূল চর্চার কেন্দ্রবিন্দু হয়ে ওঠে মরা মহানন্দা নদী। আর এরই মাঝে সংবাদ মাধ্যমের খবরে প্রকাশিত হওয়ার পরেই নড়েচড়ে বসেন চাঁচল ব্লক ও মহকুমা প্রসাশন। এদিন চাঁচল শহরের নেতাজী মোড়ে মরা মহানন্দা নদীর উপর কালভাট থেকে খনন কার্য শুরু হয় যা একাধিক এলাকায় যে সব জায়গায় নদী নোংড়া আবর্জনার ফলে নিকাশি ব্যাবস্থা ভেঙে পড়েছিল সে সকল নোংড়া আবর্জনা পরিষ্কার করে মরা মহানন্দা নদী কে মূল পথে ফিরিয়ে আনতে বৃষ্টিকে উপেক্ষা করেই ময়দানের নামেন চাঁচল মহকুমা শাসক সঞ্জয় পাল, চাঁচল বিডিও সমীরণ ভট্টাচার্য্য। পাশাপাশি এদিন নদী সংস্কারের সামিল হন চাঁচলের তৃণমূলের বিধায়ক নিহার রঞ্জন ঘোষ। তবে এদিন চাঁচলের মূল নিকাশি ব্যাবস্থা মরা মহানন্দা নদীর সংস্কারের খুশি শহরবাসি ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *