আগামী ১ জুলাই পর্যন্ত রাজ্যে বহাল কার্যত বিধিনিষেধ

কলকাতা:পরিস্থিতি সামান্য শোধরাতেই রাজ্যে করোনা সংক্রান্ত বিধিনিষেধ শিথিল করল সরকার। আগামী ১৬ জুন থেকে ১ জুলাই পর্যন্ত আপাতত বিধিনিষেধ শিথিল করা হয়েছে। তাতে গণ পরিবহণ আগের মতো বন্ধ থাকলেও, সাধারণ মানুষের সুবিধার জন্য বেশ কিছু ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে।

সোমবার দুপুরে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীকে সঙ্গে নিয়ে নবান্নে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই বিধিনিষেধ শিথিলের ঘোষণা হয়। মুখ্যসচিব জানিয়েছেন, ১৬ জুন থেকে ১ জুলাই পর্যন্ত সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত বেসরকারি দফতর খোলা রাখায় অনুমতি দেওয়া হয়েছে। তবে ২৫ শতাংশ কর্মী নিয়েই কাজ চালানো যাবে। সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত মুদি দোকান, বাজার, হাট খোলা রাখা যাবে। অন্যান্য দোকান খোলা রাখা যাবে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

 ১৬ জুন থেকে বিধিনিষেধে ছাড় দিচ্ছে রাজ্য সরকার (State Govt)। রাজ্যে করোনার (Corona) সংক্রমণ গ্রাফ নিম্নমুখী হওয়ার জেরে এই সিদ্ধান্ত। আগামী ১৬ জুন থেকে ২৫ শতাংশ কর্মী নিয়ে সরকারি অফিস (Office) খুলবে। বেলা ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ২৫ শতাংশ কর্মী নিয়েই খোলা রাখা যাবে বেসরকারি অফিস। তবে গণ পরিবহণ ব্যবস্থা এখনই পুরোপুরিভাবে চালু করা হচ্ছে না। আপাতত স্টাফ স্পেশাল (Staff Special) ট্রেন (Train) ছাড়া বন্ধই থাকছে অন্য লোকাল ট্রেন-সহ অন্যান্য পরিবহণ ব্যবস্থা।

আপাতত আগামী ১ জুলাই পর্যন্ত রাজ্যে বহাল থাকছে কার্যত লকডাউন (Lockdown)। বিধিনিষেধে সামান্য ছাড় দেওয়া হলেও পুরোপুরি স্বাভাবিক পরিস্থিতি এখনই ফিরছে না। কোনও ঝুঁকি নিতে চাইছে না রাজ্য সরকার। তবে সংক্রমণ কিছুটা কমতেই বিধিনিষেধে খানিকটা ছাড় দেওয়া হয়েছে। এদিন রাজ্য সরকারের তরফে মুখ্যসচিব জানিয়েছেন, আগামী ১৬ জুন থেকে সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত খোলা থাকবে দোকান-বাজার। সকাল ১১-সন্ধে ৬টা খোলা রাখা যাবে অন্যান্য দোকান। এরই পাশাপাশি সকাল ১১টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত খোলা রাখা যাবে শপিং মলও (Shopping Mall)। তবে শপিং মলের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ শতাংশ ক্রেতাকে ঢুকতে দেওয়ার অনুমতি মিলবে।

রাজ্য সরকারের তরফে এদিন জানানো হয়েছে, আগামী ১৬ জুন থেকে সকাল ১০টা বিকেল ৪টে পর্যন্ত চলবে বেসরকারি অফিস (Pvt Concern)। তবে সংস্থার কর্মীদের অফিসে আনার ব্যবস্থা করতে হবে সংস্থাকেই। করোনাকালে এবার দর্শকশূন্য স্টেডিয়ামে খেলার অনুমতি দিয়েছে রাজ্য সরকার। সংক্রমণ গ্রাফ নিম্নমুখী হওয়ায় ছাড় সরকারি-বেসরকারি অফিসে। ২৫ শতাংশ কর্মী নিয়ে সরকারি-বেসরকারি অফিস চালু রাখা যাবে। বেসরকারি অফিসে সকাল ১০টা থেকে বিকেল ৪টে পর্যন্ত খোলা রাখা যাবে। ছবি-সিরিয়ালের শুটিংয়ের ক্ষেত্রেও ছাড় মিলেছে। আপাতত প্রতি ইউনিটের ৫০ শতাংশ কর্মী-অভিনেতা নিয়ে চালু রাখা যাবে শুটিং। সকাল ১০টা থেকে বেলা ২টো পর্যন্ত খোলা থাকবে ব্যাঙ্ক (Bank)।

তবে আপাতত বন্ধই থাকছে স্পা, জিম। স্টাফ স্পেশাল ট্রেন ছাড়া বন্ধ থাকছে লোকাল ট্রেন (Local Train)। বন্ধ থাকছে অন্যান্য যানবাহন পরিষেবাও। তবে স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে অটোয় ছাড় মিলবে। সম্পূর্ণ টিকাকরণ (Vaccination) হলে তবেই মিলবে প্রাতঃভ্রমণের অনুমতি। ভ্যাকসিনেশন হলে তবে ঢোকা যাবে পার্কে। আগের মতোই রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত বহাল বিধিনিষেধ। আগামী ১ জুলাই পর্যন্ত রাজ্যে বহাল কার্যত লকডাউন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *