৩০ সেপ্টেম্বর পর্যন্ত লকডাউন ঘোষণা রাজ্যে

সৌজন্যে :ইন্টারনেট  কনটেনমেন্ট জোনগুলিতে লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হল। আগে ৩১ অগস্ট পর্যন্ত লকডাউন ঘোষণা করা হয়েছিল।হিসেব মত সোমবারই শেষ হচ্ছে সেই লকডাউনের মেয়াদ। আর তার আগেই লকডাউনের মেয়াদ নতুন করে বাড়ানোর কথা ঘোষণা করা হল।সোমবার এই সংক্রান্ত নোটিফিকেশন জারি করা হয়েছে। স্কুল, কলেজ বা কোনও শিক্ষা প্রতিষ্ঠান আপাতত খোলা যাবে না। কোনও ধরনের জমায়েতেও নিষেধাজ্ঞা জারি রয়েছে।তবে কনটেনমেন্ট জোনের বাইরে কিছু ক্ষেত্রে নতুন করে ছাড় দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। জানা গিয়েছে, ২১ সেপ্টেম্বর থেকে কনটেনমেন্ট জোনের বাইরে খোলা হয়ে ওপেন থিয়েটার। পাশাপাশি, ৮ সেপ্টেম্বর থেকে রাজ্যে মেট্রো চালু হবে বলেও জানা গিয়েছে।


এছাড়া আগের ঘোষণা মত রাজ্যে সেপ্টেম্বরে আপাতত তিন দিন সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে।ইতিমধ্যেই আনলক ৪ কার্যকর করার কথঅ ঘোষণা করেছে কেন্দ্র। সেখানে সামাজিক, বিনোদন মূলক, সাংস্কৃতিক, ধর্মীয়, রাজনৈতিক অনুষ্ঠানে ছাড়পত্র দেওয়া হয়েছে ২১ সেপ্টেম্বর থেকে। ১০০ জনকে নিয়ে অনুষ্ঠান করা যাবে। এছাড়া, ২১ সেপ্টেম্বর থেকে খুলে দেওয়া হবে ওপেন এয়ার থিয়েটার।২১ সেপ্টেম্বর থেকে কনটেনমেন্ট জোনের বাইরে ৫০ শতাংশ শিক্ষক-শিক্ষিকাকে স্কুলে হাজির হতে বলা হয়েছে। সেখান থেকেই অনলাইনে ক্লাস করানো হবে। টেলি কাউন্সেলিংয়ের কাজও হবে।৭ সেপ্টেম্বর থেকে চালু হবে মেট্রো পরিষেবা। ধাপে ধাপে সেই পরিষেবা খুলে দেওয়া হবে। এক রাজ্য থেকে অন্য রাজ্যে অথবা এক জেলা থেকে অন্য জেলায় যাতায়াতের ক্ষেত্রে যানবাহনগুলির আর কোনও নিয়ন্ত্রণ থাকছে না। কোনও আলাদা পারমিটও লাগবে না।

সেপ্টেম্বর মাসের ৭, ১১ ও ১২ তারিখ রাজ্যে ফের পূর্ণ লকডাউন, আগেই ঘোষণা করেছে রাজ্য সরকার।
হটস্পট শহর থেকে সপ্তাহে ৩দিন বিমান চললে আপত্তি নেই বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।এর আগে অগস্ট মাসের লকডাউন ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়৷ কিন্তু পরে বেশ কয়েকবার তা পরিবর্তন হয়েছিল৷ সেপ্টেম্বর এর তারিখ ফের পরিবর্তন হবে কিনা, সেটাই এখন দেখার বিষয়৷ মুখ্যমন্ত্রী প্রথমে অগস্ট মাসে ১০দিন কড়া লকডাউনের কথা জানিয়েছিলেন৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *