ভারত থেকে করোনা তাড়াতে তিনটি ফর্মূলা ডাক্তার অ্যান্থনি ফাউকির

আমেরিকার শীর্ষ স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং হোয়াইট হাউসের প্রধান চিকিত্‍সা পরামর্শদাতা ডাক্তার অ্যান্থনি ফাউকি ভারতে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য তিনটি পরামর্শ দিয়েছেন। তিনি তিনটি ফর্মুলা মেনে চলার কথা বলেছেন। তিনটি ফর্মুলা মেনে চললে ভারতে করোনা সংক্রমণ অনেকটাই কমবে বলে দাবি করেছেন তিনি। 

1)ডাক্তার ফাউকি বলেছেন, ভারতে অভিলম্বে লকডাউন ঘোষণা করা উচিত। অন্তত কয়েক সপ্তাহ লকডাউন রাখতে হবে।

2)ব্যাপকহারে মানুষকে করোনা ভ্যাকসিন দিতে হবে।

3)প্রচুর অস্থায়ী হাসপাতাল তৈরি করে রাখতে হবে। অস্থায়ী হাসপাতাল তৈরির ক্ষেত্রে সেনার সাহায্য নিতে পারে কেন্দ্রীয় সরকার।

করোনা মহামারীর বিরুদ্ধে লড়ার জন্য এই অস্থায়ী হাসপাতাল বড়োসড়ো ভূমিকা নিতে পারে বলে দাবি করেছেন তিনি।গত বছর চিনে পরিস্থিতি মারাত্মক হয়ে উঠেছিল। সেই সময়ে সেনাকে কাজে লাগিয়েই দ্রুত কয়েক হাজার অস্থায়ী হাসপাতাল তৈরি করেছিল চিন সরকার। যাতে সংক্রমণ হলেই মানুষকে হাসপাতালে ভর্তি করা যায়!দেশের বেশিরভাগ মানুষকে টিকা দিতে হবে। তবেই এই সংক্রমণের হার রোধ করা সম্ভব বলে জানিয়েছেন মার্কিন চিকিত্‍সক। দেশজ টিকা অথবা রাশিয়া বা আমেরিকা ভ্যাকসিন দিতে হবে। যেভাবেই হোক মানুষকে টিকাকরণের আওতায় আনতে হবে বলে তিনি মনে করেন। টিকা লাগালে এখনই সমস্যার সমাধান হবে না। তবে কয়েক সপ্তাহ পর থেকেই সংক্রমণের হার নিম্নমুখী হবে বলে দাবি করেছেন ফাউকি।লকডাউন করলেই পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণে চলে আসবে বলে দাবি করেছেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *