বাবরি মসজিদ যদি অবৈধ হয় তাহলে এখনো বিজেপি নেতা আদবানির বিরুদ্ধে মামলা চলছে কেন: আসাদুদ্দিন ওয়াইসি


অযোধ্যা বাবরি মামলায় সুপ্রিম কোর্টের রায় প্রসঙ্গে এ বার প্রশ্ন তুললেন অল ইন্ডিয়া মজলিস-ই ইত্তেহাদুল মুসলেমিন (AIMIM) সুপ্রিমো আসাদউদ্দিন ওয়াইসি।
তিনি নিশানা করলেন বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আডবাণীকেও। ওয়াইসি প্রশ্ন তুলে বলেছেন, বাবরি মসজিদ কি অবৈধ? যদি তাই হয় তা হলে, আডবাণীর বিরুদ্ধে এখনও মামলা চলছে কেন?
শনিবার অযোধ্যা মামলার রায় ঘোষণা হওয়ার পর রবিবার হায়দরাবাদে একটি জনসভা করেন ওয়াইসি। সেখানে তিনি বলেন, ‘‘এটা একটা সাধারণ প্রশ্ন। মসজিদ অবৈধ হলে, তা ভাঙার দায়ে আডবাণীর বিরুদ্ধে মামলা চলছে কেন? আর বৈধ হলে তা মসজিদ ধ্বংসকারীদের হাতে তুলে দেওয়া হল কোন যুক্তিতে? সে ক্ষেত্রে ওই জমির উপর তো আমাদেরই অধিকার!
আদালতের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে ওয়াইসি বলেন, সুপ্রিমকোর্টের রাইকে আমার সন্মান করি, তবে বাবরি মসজিদ মামলায় ‘‘আদালতের রায়ে সন্তুষ্ট নই আমরা। বাবরি মসজিদের উপর আইনি অধিকার রয়েছে আমাদের। মসজিদের জন্য লড়ছি আমরা, ওই জমির জন্য নয়। কেউ আপনাদের বাড়ি ভেঙে দিলে আপনারা সালিশি সভায় গেলেন। উপযুক্ত পদক্ষেপের বদলে সেখানে ধ্বংসকারীর হাতেই আপনার বাড়িটি তুলে দেওয়া হল। আপনাকে বলা হল, অন্যত্র আর একটি বাড়ি পাবেন। তখন কেমন লাগবে বলুন তো?’’
সে দিনের রায়ে রামমন্দির তৈরির দায়িত্ব কার্যত নরেন্দ্র মোদী সরকারের হাতেই তুলে দিয়েছে শীর্ষ আদালত। তবে আইনজীবীদের একাংশ জানিয়েছিলেন, রামমন্দির আন্দোলনের নেতৃত্ব দিয়ে যারা বাবরি মসজিদ ভেঙে গুঁড়িয়ে দিয়েছিল, সেই বিজেপি, বিশ্ব হিন্দু পরিষদ ও রাম জন্মভূমি ন্যাসের হাতেই জমি তুলে দিল সুপ্রিম কোর্ট। মসজিদ তৈরির জন্য অন্যত্র ৫ একর জমি দেওয়ার কথা বলা হয়েছে। এ নিয়েও আপত্তি তুলেছেন ওয়াইসি।
তাঁর কথায়, ‘‘দয়া-দাক্ষিণ্য নয়, ন্যায্য বিচার চেয়েছিলাম আমরা। বিকল্প জমি দিয়ে আমাদের অপমান করা হচ্ছে। আমরা এ দেশের নাগরিক। নিজেদের অধিকারের জন্য আইনি লড়াই লড়ছি। আমাদের সঙ্গে ভিখারির মতো আচরণ করবেন না।’’ মসজিদের দাবিতে লড়াই চালিয়ে যেতে মুসলিমদের আহ্বান জানান আসাদউদ্দিন ওয়াইসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *