ফল,দুধ ,খান সঠিক সময়ে ,নাহলে উল্টো ফল

সৌজন্যে :ইন্টারনেট -যখন তখন ফল,ভাত,দুধ খেলে উপকারের চেয়ে ক্ষতির আশঙ্কাই বেশি! খাওয়ার উপযুক্ত সময় জেনে নিন…..

ভাত, দুধ, ফল— আমাদের শরীর স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী! কিন্তু যখন তখন ফল, ভাত, দুধ খেলে উপকারের চেয়ে শরীরের ক্ষতি হওয়ার আশঙ্কাই বেশি! জেনে নিন এগুলি খাওয়ার উপযুক্ত সময় 
                   

১) সকালে বা দুপুরে ভাত খেলে তা আমাদের শরীরে শক্তির জোগান দিয়ে থাকে। কিন্তু রাতে ভাত না খাওয়াই ভাল। কারণ, রাতে ভাত খেলে ওজন বেড়ে যায়। 
২) চিকিত্সকদের মতে, রাতে উষ্ণ দুধ খেয়ে শুতে পারলে ভাল ঘুম হয়। একই সঙ্গে ত্বকের সৌন্দর্য বাড়ে । সকালে ব্রেকফাস্টেও দুধ খেতে পারেন। যাঁরা সকালে জিম বা শরীরচর্চা করেন, তাঁদের জন্য ব্রেকফাস্টে দুধ অপরিহার্য। তবে পরিশ্রম তেমন না  থাকলে দুধ অনেকেরই হজম হতে চায় না।যা পরবর্তী কালে হজমের সমস্যা তৈরি করতে পারে। 
৩) সকালে বা দুপুরে খাবারে আলু খেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আলু খেলে এর  ক্যালোরি শরীরের ওজন বাড়িয়ে দেয়।
৪) ব্রেকফাস্টে অনেকেই আপেল খান। আপেলে  রক্তচাপ আর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। কিন্তু রাতে আপেল খেলে  রাতে হজমের সমস্যা তৈরি করতে পারে।
৫) সকালে বা দুপুরে খাবারের পাতে কলা খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধক ক্ষমতা বৃদ্ধি পায়। বাড়ে ত্বকের ঔজ্জ্বল্যও। কিন্তু রাতে  কলা খেলে ঠাণ্ডা লেগে যাওয়ার আশঙ্কা থাকে। হজমেও সমস্যা হয় 
৬) সকালে বা দুপুরে খাওয়ার পর কমলালেবু খেলে হজম ভাল হয়। কিন্তু সকালে উঠেই খালি পেটে কমলালেবু খেলে পেটে ব্যথা থেকে গ্যাস-অম্বলের নানা সমস্যা হতে পারে।
৭) সকালে বা দুপুরে খাওয়ার সঙ্গে স্যালাড হিসাবে বা রান্নায় দিয়ে টোম্যাটো খেতেই পারেন। এতে হজম ভাল হয়, রান্নার স্বাদও বাড়ে। কিন্তু রাতে টোম্যাটো খেলে পেটের সমস্যা হতে পারে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *