তরমুজ বীজের উপকারিতা জেনে রাখুন

INTERNET:-গরমে যে সব ফলের চাহিদা তুঙ্গে তার মধ্যে অন্যতম হলো তরমুজ। সরস এই ফলের ৯০% জল। গরমের দিনে শরীরে জলের চাহিদা মেটাতে এই ফলের জুড়ি মেলা ভার। মূলত গরমের ফল হলেও চাহিদার কথা মাথায় রেখে সারা বছরই এর চাষ হয়। ভারতে প্রায় ২০-২৫ রকম প্রজাতির তরজুম চাষ হয়। এই রসালো সুস্বাদু তরমুজে রয়েছে যেমন নানান গুনাগুন। তেমনই এর বীজেও রয়েছে নানান উপকারীতা। এই বীজ অনেক সময় রান্নার কাজে ব্যবহার করা হয়। যা চলতি ভাষায় চরমগজ নামে পরিচিত। এই বীজের উপরের অংশ ছাড়িয়ে খাওয়া সম্ভব নয় বলে এটি চিবিয়ে খাওয়াই শ্রেয়। ১ কাপ তরমুজের বীজে থাকে ৬০% প্রোটিন। যা সারাদিনের কার্যক্ষমতা বহুগুন বাড়িয়ে তোলে। এছাড়াও রয়েছে ম্যাগনেশিয়াম, আয়রন, জিঙ্ক, অ্যামিন অ্যাসিড, ভিটামিন বি, সি কমপ্লেক্স, অ্যান্টি অক্সিডেন্ট, ফোটেল এর মতো নানান খনিজ উপাদান যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ার পাশাপাশি কমায় চুল ও ত্বকের সমস্যা। জেনে নিন সেগুলি।

১. তরমুজের বীজে লাইসিন নামক এক রাসায়নিক উত্‍সেচক থাকে যা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে যা ডায়বেটিস রোগীদের জন্য উপকারী।

২. তরমুজের বীজে থাকা নানান খনিজ উপাদান গর্ভবতী মহিলাদের জন্য উপকারী।

৩. তরমুজের বীজে থাকা নানান উপাদান রক্তে বাজে কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরলের মাত্রা বাড়ায়। যা ধমনীতে ফ্যাট জমতে দেয় না। এর ফলে হার্টের সমস্যা কমে বহুগুন।

৪. এই বীজে থাকা ম্যাগনেশিয়াম উচ্চ রক্তচাপ কমায়। তাই যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে তাঁদের জন্য তরমুজের বীজ ভীষণ উপকারী।

৫. তরমুজের বীজে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট অবসাদ কমাতে সহায়ক। এছাড়াও কম ক্যালোরি থাকায় এটি ওজন কমায়, হাড়ের স্বাস্থ্য ভালো রাখে। পাশাপাশি এতে থাকা অন্যান্য উপাদান মারণ রোগ ক্যানসার প্রতিরোধ করে।

৬. শারীরিক উপকারিতার পাশাপাশি ত্বক ও চুলের যত্নেও তরমুজের বীজ বিশেষ উপকারী। এতে থাকা ম্যাগনেশিয়াম, প্রোটিন, আয়রন চুলের বৃদ্ধি ঘটায়। ডগা ফাটার সমস্যা কমায়, চুল মজবুত ও নরম করে তোলে।

৭. চুলের সাথে ত্বকে ব্রণর সমস্যা কমাতেও কাজে লাগে তরমুজের বীজ। ত্বককে উজ্জ্বল, মসৃন ও ময়েশ্চারাইজ করে রাখে। বলিরেখা দূর করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *