চিনের বিকল্প অ্যাপ বানিয়ে চমক মমতার সরকারের

রাজীব মন্ডল :কলকাতা -বিদেশি নয়, এ অ্যাপ বাংলায় তৈরি। সম্প্রতি রাজ্য সরকার তৈরি করল “সেলফ স্ক্যান অ্যাপ”। ভারতে এই প্রথম, সাধারণের স্বার্থে অ্যাপ তৈরি করল রাজ্য সরকার। কিছুদিন আগেই ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে ভারত সরকার।সোমবার শুভ উদ্বোধন করলেন মুখ্য মন্ত্রী মমতা ব্যানার্জী। ‘সেল্ফ স্ক্যান’ নামে ওই অ্যাপ তৈরি হয়েছে বাংলায়। সোমবার নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘আমরা আজ একটা কাজ করতে চলেছি। আশা করি, আমার  যুব প্রজন্মের এটা খুব কাজে লাগবে।’


 মুখ্যমন্ত্রী জানান, ফোনে নথিপত্র স্ক্যান করার জন্য নতুন এই অ্যাপটি। বিনামূল্যে ইনস্টল করা যাবে। থাকবে না কোনও বিজ্ঞাপন। বিশ্বের যে কোনও প্রান্তের মানুষ ব্যবহার করতে পারবেন এটি। তিনি আরও জানিয়েছেন, এই অ্যাপে ব্যবহারকারীর তথ্য পুরোপুরি নিরাপদ থাকবে, সার্ভারে স্টোর হবে না কিছুই, এতে স্ক্যান করা তথ্য এডিটও করা যাবে বলে জানানো হয়েছে।
রাজ্য সরকারের তথ্যপ্রযুক্তি দফতর এই নয়া অ্যাপ তৈরি করেছে বলে জানান মুখ্যমন্ত্রী।মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ‘এটা আইটি দফতর করেছে। রাজীব কুমার এবং অন্যান্যদের ধন্যবাদ। আমরা রাজ্যের তৈরি করা অ্যাপ – সেলফ স্ক্যানের সূচনা করলাম আজ। নিজেদের উপরই ভরসা করুন। বাইরে যাওয়ার দরকার নেই।’এই অ্যাপ একদম ফ্রি এবং কোনও বিজ্ঞাপন নেই।প্লে-স্টোর থেকেই ডাউনলোড করা যাবে সেলফ স্ক্যান অ্যাপটি। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *