কলকাতা সহ দেশের তিন প্রান্তে ‘উচ্চ ক্ষমতা সম্পন্ন’ ল্যাবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

সৌজন্যে ইন্টারনেট :-গোটা দেশেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। সেই সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর হারও। এই পরিস্থিতিতে বিশেজ্ঞরা বারবার বলছেন আরও দ্রুত ও বেশি সংখ্যক মানুষের পরীক্ষা করাতে হবে। ফলে ব্যবস্থা নেওয়াও সম্ভব হবে দ্রুততার সঙ্গে। এই আবহেই সোমবারই কলকাতা সহ দেশের তিন প্রান্তে তিনটি নয়া ‘উচ্চ ক্ষমতা সম্পন্ন’ ল্যাবের উদ্বোধন করলেন  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিন বিকেল চারটের সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কলকাতা, মুম্বই ও নয়ডায় তিনটি করোনা ল্যাবের উদ্বোধন করলেন তিনি। এই ভার্চুয়াল অনুষ্ঠানে নবান্ন থেকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।


এদিন কলকাতার নাইসেডে দৈনিক ১০ হাজার পরীক্ষার ব্যবস্থা যুক্ত এক অত্যাধুনিক ল্যাব উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।বেলেঘাটার ন্যাশনাল ইনস্টিটিউট অফ কলেরা অ্যান্ড এন্টেরিক  ডিজিজ (NICED)
মুম্বইয়ের ন্যাশনাল ইনস্টিটিউট ফর রিসার্চ ইন রিপ্রোডাক্টিভ হেলথ (NIRRH) ও নয়ডায় ন্যাশনাল ইনস্টিটিউট অফ ক্যানসার প্রিভেনশন অ্যান্ড রিসার্চে (NICPR) এই নতুন অত্যাধুনিক ল্যাব চালু হবে। এখানে দৈনিক ১০,০০০ নমুনা পরীক্ষা করা সম্ভব হবে। তবে এই ল্যাবগুলি শুধুই যে করোনা পরীক্ষার জন্য তাই নয়। জানা যাচ্ছে, HIV, TB, ডেঙ্গি, হেপাটাইটিস বি ও সি পরীক্ষাও করা যাবে এই অত্যাধুনিক ল্যাবে। মূল অনুষ্ঠানে নরেন্দ্র মোদি, মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও উপস্থিত ছিলেন , কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা: হর্ষবর্ধন, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ও মুম্বইয়ের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *