কতজন প্রার্থীর ভাগ্য নির্ধারণ ষষ্ঠ দফায়

ষষ্ঠ দফায় রাজ্যের চার জেলার ৪৩ টি বিধানসভা কেন্দ্রে হবে ভোটগ্রহণ। এই দফায় পূর্ব বর্ধমান জেলার ৮ টি বিধানসভা আসনে ৪৩ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। উত্তর ২৪ পরগ্ণা জেলার ১৭ টি বিধানসভা কেন্দ্রে ১২৬ জন প্রার্থী লড়াই করবেন। উত্তর দিনাজপুর জেলার ৯ টি বিধানসভা কেন্দ্রে ৭২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। নদীয়া জেলার ৯ টি বিধানসভা কেন্দ্রে ৬৫ জন প্রার্থী লড়াই করতে চলেছেন।

ষষ্ঠ দফায় মোট ৩০৬ জন প্রার্থী নির্বাচনী ময়দানে প্রতিদ্বন্ধীতা করবেন। এই দফায় মোট পোলিং বুথের সংখ্যা ১০ হাজার ৮৯৭ টি। করোনা বিধি মেনেই সকাল ৭ টা থেকে সন্ধ্যা৭ টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। ষষ্ঠ দফার ভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে এবারেও একগুচ্ছ পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। ষষ্ঠ দফার ভোটেও প্রতিটি ভোটকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে জারি থাকবে ১৪৪ ধারা। প্রতিটি পোলিং বুথে থাকবে সিসিটিভির নজরদারি, থাকবে ভিডিওগ্রাফির ব্যাবস্থা। এছাড়াও থাকবেন মাইক্রো অবজারভার। প্রতিটি বুথেই ৪ জন করে কেন্দ্রীয় বাহিনীর জওয়ান ও একজন করে রাজ্য পুলিশ কর্তব্যরত থাকবেন।

রাজ্যে ষষ্ঠ দফার ভোট পরিচালনার ক্ষেত্রে থাকবে মোট ১৬৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। একইসঙ্গে থাকবেন পাঁচ হাজার রাজ্য পুলিশ এবং ১৪ হাজার ভোট কর্মী। পাশাপাশি এই দফায় অতি স্পর্শকাতর বুথগুলিতে বিশেষ বাহিনীর ব্যাবস্থা রাখা হবে বলেও নির্বাচন কমিশন সুত্রে জানা গিয়েছে।পাশাপাশি ষষ্ঠ দফার ভোটে করোনা নিয়েও বাড়তি সতর্কতা নিচ্ছে কমিশন। ইতিমধ্যেই নির্বাচনী প্রক্রিয়ার সঙ্গে যুক্ত দুই জন নির্বাচনী কাজে নিযুক্ত কর্মচারী, দুই জন সেক্টর অফিসার, দুই জন ইন্সপেক্টর এবং আটজন পুলিশকর্মী করোনা আক্রন্ত হয়েছেন। ফলে করোনা সংক্রমণের প্রকোপ বৃদ্ধির কারণে প্রতিটি ভোট দাতাদের সামাজিক দূরত্ব মেনে চলা এবং মাস্ক ও স্যানিটাইজার ব্যাবহার বাধ্যতামূলক করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *