এতো দানের মধ্যেও এতো মানুষ কচুপাতা সেদ্ধ খেয়ে জীবন কাটাচ্ছে

দেবু সিংহ :মালদা -করোনার জেরে লকডাউন দেশ। ফলে অনেকেই কাজ হারিয়েছেন।বিভিন্ন রাজনৈতিক দল ,ক্লাব ,ব্যক্তি ,স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিদিন দান খয়রাতি করে চলেছেন। যদিও প্রকৃত দুঃস্থ মানুষরা সেই সব দান পাচ্ছেন কিনা সন্দেহ দেখা দিয়েছে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে দান শুরু করার আগে সংবাদ মাধ্যমকে খবর দিয়ে তারপর দান  শুরু করছেন।যাকে দান দেওয়া হচ্ছে এবং যে দিচ্ছেন তিনি ক্যামেরার দিকে তাকিয়ে তারপর দান  তুলে দিচ্ছেন।


এতো কথা বলার কারণ একটায় -সেটা হলো মালদার হরিশ্চন্দ্র পুর থানা এলাকায় গড়গড়ি ,বইসা বাগান সহ বিভিন্ন এলাকার মুসাহারা বেদে বিন সম্প্রদায়ের মানুষেরা কাজ হারিয়ে ঘরে রয়েছেন। মূলত এরা মৌচাক থেকে মধু সংগ্রহ করে বা কবিরাজ ঔষধ বিক্রি করে জীবন যাপন করেন। লক ডাউন এর ফলে বাড়িথেকে বাইরে বেরোনো বন্ধ।


 লক ডাউন এর শুরু তে ১নম্বর ব্লক সমষ্টি উন্নয়ন আধিকারিক এর উদ্যেগে ত্রাণ দেওয়া হয়েছিল।সেই খাবার শেষ হয়ে যাওয়ার পর আর খাবার দেওয়া হয়নি বলে জানায়। বাধ্য হয়ে কচুপাতা সেদ্ধ করে খেয়ে দিন গুজরান করছেন ওই এলাকার ১০০ টি পরিবার। জেলা পরিষদের কর্মাধ্যক্ষ মর্জিনা খাতুন জানান বিষয়টি বিডিও কে বিষয়টি দেখতে বলা হয়েছে।এতো দানের মধ্যেও এতো মানুষ  কচু সেদ্ধ খেয়ে জীবন কাটাচ্ছে দেখে সত্যি আমরা বিস্মিত। তাহলে এতো দান  যাচ্ছেই কোথায় বা প্রকৃত দেন পাচ্ছে কারা ????     

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *