২১ তারিখ থেকে খুলছে সব দোকান,হেয়ার কাটিং সেলুন ও বিউটি পার্লারও..রাজ্যে কারফিউ নয়

রাজীব মন্ডল :কলকাতা – চতুর্থ দফার লকডাউন শুরু হয়েছে দেশজুড়ে। নতুন করে ফের লকডাউন শুরু হওয়াতে একগুচ্ছ নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। চতুর্থ দফার লকডাউনে কি কি করতে পারবেন, কি কি বন্ধ রাখতে হবে এই বিষয়ে বিস্তারিত জানানো হয়েছে। কিছু কিছু বিষয়ে রাজ্যের উপরেই ছাড় দেওয়া হয়েছে।

 চতুর্থ দফার লকাডাউনে সন্ধ্যা ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত কেন্দ্র কারফিউ ঘোষণা করলেও, এদিন নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী স্পষ্ট জানালেন, রাজ্যে কোনও কারফিউ জারি করা হচ্ছে না। লকডাউন চলবে। তবে আলাদা করে কারফিউ জারি করা হচ্ছে না। যদিও সন্ধ্যা ৭টার মধ্যে সবাইকে বাড়ি ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর স্পষ্ট কথা, “সন্ধ্যা ৭টার পর বাইরে বেরবেন না। সন্ধ্যা ৭টার পর বাইরে বেরলে পুলিস ব্যবস্থা নেবে। পুলিসকে কঠোর হতে বাধ্য করবেন না।”

একইসঙ্গে এদিন মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ২১ তারিখ থেকে সব বড় দোকান খুলবে। তিনি বলেন, কনটেইনমেন্ট জোনকে ৩ ভাগে ভাগ করা হচ্ছে- A (affected) জোন, B (Buffer) জোন, C (clear) জোন। A zone ছাড়া সর্বত্র ২১ তারিখ থেকে বড় দোকানগুলি খুলবে। হোটেল খুলবে। তবে রেস্তরাঁ এখনই খুলছে না। পাশাপাশি খুলবে হেয়ার কাটিং সেলুন ও বিউটি পার্লারও। তবে করোনা সতর্কতায় বেশকিছু নিয়ম মেনে চলার কথা বলেন মুখ্যমন্ত্রী। একজনের কাঁচি, ব্লেড অন্যজোনকে ব্যবহার করা যাবে না। একজনের শরীরে ব্যবহারের পর সেগুলি স্টেরিলাইজ করে নিতে হবে। কীভাবে স্যানিটাইজেশন করতে হবে, তার গাইডলাইন প্রকাশ করা হবে। একইসঙ্গে ২১ তারিখ থেকে আন্তঃজেলা বাস চলবে বলেও এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী।
২১ মে থেকে কনটেনমেন্ট জোন ছাড়া সব বড় দোকান খুলবে বলে নির্দেশ মমতার। ২৭ মে থেকে জোড়-বিজোড় নীতিতে হকার্স মার্কেট খুলবে। জোড়-বিজোড় নীতিতে খোলা হবে দোকান। তা ঠিক করতে তৈরি হচ্ছে বিশেষ কমিটি। এর জন্য পাস দেবে পুলিশ। ৫০ শতাংশ কর্মীদের নিয়ে বেসরকারি সংস্থাগুলি খুলবে। মলের ভিতর থাকা অফিসও খোলা যাবে। শপিং মল খোলা যাবে নয়।একইসঙ্গে এদিন কোনও অনুষ্ঠান উপলক্ষে জমায়েতের সংখ্যার ঊর্ধ্বসীমাও বাড়ানো হয়েছে। ৭ জন থেকে বাড়িয়ে ১৫ জন করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *