২০২১এর মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ণ কীভাবে হবে, শুক্রবার সেই ফর্মূলা ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ।

মাধ্যমিকের মূল্যায়ণ কীভাবে হবে ?

২০১৯ সালে যারা নবম শ্রেণীর পরীক্ষা দিয়ে দশম শ্রেণীতে উঠেছিল তারাই ২০২১ এর মাধ্যমিক পরীক্ষার্থী। পড়ুয়াদের নবম শ্রেণীর মার্কশিট ও তার সঙ্গে দশম শ্রেণীর অভ্যন্তরীণ মূল্যায়ণের মার্কস রয়েছে। এই দুটো মার্কসের উপর ভিত্তি করে মাধ্যমিকের মূল্যায়ণ করা হবে। শুক্রবার ফর্মূলা ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ। ৫০-৫০ হারে এই দুটো মূল্যায়ণকে গুরুত্ব দিয়ে ২০২১-এর মাধ্যমিকের রেজাল্ট জুলাইতে ঘোষণা হবে বলে জানানো হল মধ্যশিক্ষা পর্ষদের তরফে।

এই মার্কশিট পেয়ে যদি কোনো ছাত্র-ছাত্রী সন্তুষ্ট না হয় তাহলে যখন রাজ্যে পরীক্ষা নেওয়ার মত পরিস্থিতি তৈরি হবে তখন তারা পরীক্ষায় বসার সুযোগ পাবেন। তবে সেক্ষেত্রে সেই পরীক্ষার ফলই চরম বলে গৃহীত হবে। বলেও মধ্যশিক্ষা পর্ষদের তরফে স্পষ্ট করে দেওয়া হয়।

২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ণ কীভাবে হবে ? মূল্যায়ণের পদ্ধতি হিসেবে জানানো হয়, ২০১৯-সালের মাধ্যমিক পরীক্ষার যে চার বিষয়ে সবচেয়ে বেশি নম্বর, তাতে প্রাপ্ত সর্বোচ্চ নম্বরের উপর ৪০ শতাংশ এবং ২০২০-সালের একাদশ শ্রেণীর বার্ষিক পরীক্ষায় (থিওরি) প্রাপ্ত নম্বরের উপর ৬০ শতাংশ। এবং তারসঙ্গে দ্বাদশ শ্রেণীর প্র্যাক্টিকাল বা প্রজেক্টের নম্বর যুক্ত করে মূল্যায়ণ করা হবে। এই ফর্মূলায় উচ্চমাধ্যমিকের মূল্যায়ণ হবে। মাধ্যমিকের মত উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরাও মূল্যায়ণে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হলে লিখিত পরীক্ষা নেওয়া হবে পড়ুয়াদের। তবে সে ক্ষেত্রে লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরই চূড়ান্ত বলে গণ্য হবে। মূল্যায়নের নম্বর সে ক্ষেত্রে কার্যকর হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *