মাধ্যমিকের ফল প্রকাশের দিন

উচ্চমাধ্যমিকের পর নির্ধারণ করে দেওয়া হল মাধ্যমিকের ফল প্রকাশের দিন। শিক্ষা পর্ষদের ওয়েবসাইট থেকে দেখা যাবে ফলাফল। সকাল ১০টা থেকেই ফলাফল দেখা যাবে নির্দিষ্ট পোর্টালে। অন্যান্য বছরের ন্যায় এবার প্রকাশিত হবে না মেধাতালিকা। একই দিনে পাওয়া যাবে মার্কশিটও।

আগামী ২০ জুলাই, মঙ্গলবার সকাল ৯টায় আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হবে চলতি বছরের মাধ্যমিকের ফলাফল। সকাল ১০ টা থেকে ফলাফল দেখা যাবে ওয়েবসাইটে। পড়ুয়ারা ওইদিনই মার্কশিট পাবেন। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছিল, ছাত্র-ছাত্রীরা মার্কশিটের সঙ্গে একই সঙ্গে পাবে অ্যাডমিট কার্ড। যেহেতু করোনাকালে পরীক্ষা বাতিল হয়েছিল সেহেতু অ্যাডমিট কার্ড আর বিতরণ করেনি পর্ষদ। পাশাপাশি জন গিয়েছে, এবছর কোনও মেধাতালিকা প্রকাশ করা হবে না। প্রসঙ্গত, ২০২০-২১ শিক্ষাবর্ষে ১১ লক্ষেরও বেশি পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দিয়েছে।

উল্লেখ্য, গতসপ্তাহে মঙ্গলবার উচ্চশিক্ষা পর্ষদের পক্ষ থেকে জানানো হয়, আগামী ২২শে জুলাই দুপুর ৩টে নাগাদ উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হবে। ওইদিনই বিকেল ৪টে থেকে উচ্চশিক্ষা পর্ষদের ওয়েবসাইট থেকে দেখা যাবে ফলাফল। পরীক্ষা বাতিল হওয়ায় পড়ুয়ার পাননি অ্যাডমিট কার্ড। ফলে ওয়েবসাইট রেজিস্ট্রেশন নম্বর দিয়ে খুলতে পারবে ও ফল জানতে পারবে। সেখানেই মার্কশিট সঙ্গে দেওয়া হবে অ্যাডমিট কার্ড। কোভিড মহামারীর ফলে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা বাতিলের কথা জানিয়েছিলেন। তার কিছুদিনের মধ্যেই মধ্যশিক্ষা ও উচ্চশিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিস্তারিতভাবে জানানো হয়েছিল, কীভাবে নম্বর মূল্যায়নের নীতি নির্ধারণ করা হয়েছে।

মূল্যায়ন পদ্ধতি-

মাধ্যমিকের মার্কশিট- নবম শ্রেণীর মার্কশিট, দশম শ্রেণীর অভ্যন্তরীণ মূল্যায়নের উপর নির্ভর করেই মাধ্যমিকের ফলাফল হবে। ৫০-৫০ শতাংশ হারে ২০২১-এর মাধ্যমিকের মার্কশিট দেওয়া হবে। নবম শ্রেণীর মার্কশিট ও দশম শ্রেণীর অভ্যন্তরীন মূল্যায়ণকে সমান গুরুত্ব দেওয়া হবে মার্কশিট তৈরির ক্ষেত্রে। পড়ুয়ারা পর্ষদের মূল্যায়নে সন্তুষ্ট না হলে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর পরীক্ষায় বসতে পারবেন। মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, পরীক্ষায় দিলে তার ফলাফলই চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *