বাড়িতে বসেই ইলেকট্রিকের গাড়ি তৈরি, ৫ টাকাতেই যাওয়া যাবে ৬০ কিলোমিটার রাস্তা

দিনের পর দিন বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির জেরে কার্যত নাজেহাল অবস্থা আমজনতার। পেট্রোল-ডিজেলের ওপর অর্থ খরচ না করে নিজেকে বাঁচাতে এবার একটি ইলেকট্রিক গাড়ি নির্মাণ করলেন কেরলের ৬৭ বছর বয়সী এক প্রবীণ

সুনিতা ঘোষ :-দিনের পর দিন বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধির জেরে কার্যত নাজেহাল অবস্থা আমজনতার। পেট্রোল-ডিজেলের ওপর অর্থ খরচ না করে নিজেকে বাঁচাতে এবার একটি ইলেকট্রিক গাড়ি নির্মাণ করলেন কেরলের ৬৭ বছর বয়সী এক প্রবীণ ব্যক্তি। এই গাড়ি করে মাত্র ৫ টাকায় ৬০ কিলোমিটার পথ যাত্রা করা যাবে অনায়াসে।

 

জানা গিয়েছে যে, কেরলের কোল্লম জেলার বাসিন্দা ৬৭ বছর বয়সী অ্যান্টনি জন। তিনি নিজেই এই আশ্চর্য ইলেকট্রিক গাড়ি নির্মাণ করেছেন। নিজের বাড়িতে বসেই বানিয়ে ফেলেছেন ইলেকট্রিক কার। এই গাড়িটি তৈরি করতে খরচা হয়েছে ৪.৫ লক্ষ টাকা ৷ গাড়িতে দু’জন ব্যক্তির বসার মত জায়গা আছে। এই গাড়ির সবথেকে বড় বিশেষত্ব হলো এই যে, এই অভিনব ইলেকট্রিক গাড়ি করে মাত্র ৫ টাকায় ৬০ কিলোমিটার যাত্রা করা যাবে।

 

দীর্ঘ কয়েক বছরের পরিশ্রমের ফলাফল হিসেবে এই ইলেকট্রিক গাড়ি তৈরি করেছেন অ্যান্টনি জন। অন্যান্য গাড়ির মতো এই ইলেকট্রিক গাড়িতে রয়েছে স্টিয়ারিং, ব্রেক, ক্লাচ, অ্যাক্সেলেটার, হেডলাইটস ও ইন্ডিকেটারের মতো ফিচার্স। ড্রাইভিং সিটের পিছনে দু’জন বসার জায়গা রয়েছে৷ গাড়ির অধিকতম স্পিড ২৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। এই গাড়ির ব্যাটারির রেঞ্জ ৬০ কিলোমিটার। বাড়িতেই গাড়ি চার্জ করা যেতে পারে। এমনকি পুরো চার্জ করতে বেশি সময় লাগবে না।

 

আরও জানা গিয়েছে, ওই ব্যক্তি অ্যান্টনি জনকে প্রতিদিন অফিসে যাওয়ার জন্য, ৬০ কিলোমিটার রাস্তা পাড়ি দিতে হতো। অফিসে যাওয়ার জন্য তিনি ইলেকট্রিক স্কুটার ব্যবহার করতেন। কিন্তু আবহাওয়া প্রচণ্ড গরম আর খারাপ থাকার কারণে ইলেকট্রিক স্কুটারে করে অফিসে যেতে বেশ বেগ পেতে হতো তাকে। এই সমস্ত সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য ২০১৮ সাল থেকে ইলেকট্রিক গাড়ি তৈরি করার জিনিসপত্র জোগাড় করতে শুরু করেন তিনি। গ্যারেজের মেকানিকদের সঙ্গে যোগাযোগ করে ইলেকট্রিক গাড়ি ডিজাইন করে গাড়ি তৈরি করতে শুরু করে দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *