করোনা ভাইরাস সংক্রমণ রোধ করতে নতুন ধরণের মাক্স বাজারে আসতে শুধু সময়ের অপেক্ষা

রাজীব মন্ডল :মেমরি –করোনা ভাইরাস সংক্রমণ রোধ করতে নতুন ধরণের মাক্স বাজারে আসতে আর শুধু সময়ের অপেক্ষা। কেন্দ্রীয় প্রযুক্তি মন্ত্রণালয় সমস্ত পরীক্ষা নিরীক্ষার পর সিলমোহর দিলো পূর্ব বর্ধমান জেলার মেমরির ভি এম ইনস্টিটিউশন ইউনিট ২এর একাদশ শ্রেণীর ছাত্রী সুদীপ্ত বসু ও শুভ্রা বসুর কন্যা দিগন্তিকা বসুর আবিষ্কৃত মাক্স। এই মাক্স জরুরি পরিষেবার সাথে যুক্ত বিশেষ করে চিকিৎসক ,নার্স ,স্বাস্থ কর্মীদের জীবন রক্ষার সহায়ক। এছাড়াও করোনা পজেটিভ রোগীরা এই মাক্স পড়লে তার ত্যাগ করা ড্রপলেট থেকে বেরোনো করোনা ভাইরাস কে ধংস করবে এই মাক্স।    
                   

এই মাক্স উৎপাদন করে সারা দেশে ছড়িয়ে দেবার জন্য ভারত সরকার এর বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের স্বশাসিত সংস্থা ন্যাশনাল ইনভেশন ফাউন্ডেশন ইন্ডিয়া দায়িত্ব পেয়েছে। সংস্থার পক্ষ থেকে দিগন্তিকার কাছ থেকে জানতে চাওয়া হয় যে দেশের বিপদে তার উদ্ভাসিত মাক্স ব্যবহারে সম্মতি দেবে কিনা।ইতিমধ্যে দিগন্তিকা দেশের মানুষের কল্যানে এবং ভয়াবহ মহামারীর হাত থেকে মানুষ কে মুক্তি দিতে নিস্বর্ত সম্মতি জানিয়েছে। 


দিগন্তিকার অনুভূতি জানতে গিয়ে জানায় একাধিক রাষ্ট্রীয় পুরস্কার পেয়েছে সে। কিন্তু এই অনুভূতি অন্যরকম।ভাইরোলজির মতো বিষয় নিয়ে কাজ করা এবং বাড়িকে গবেষণাগার বানিয়ে তৈরি মাক্স সরাসরি করোনা যুদ্ধে অংশ নিতে চলেছে এটা ভেবে এবং দেশের জন্য কিছু করতে পেরেছি  ভেবে সত্যিই খুব আনন্দিত। প্রসঙ্গত করোনা বিপর্যয় মোকাবিলায় তার আবিষ্কৃত আরোও তিনটি প্রকল্পের পরীক্ষা নিরীক্ষার কাজ চলছে ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগে। উলেখ্য আনন্দবার্তা আয়োজিত সেরা বাঙালি সম্মান অনুষ্ঠানে সেরা বাঙালি হিসাবে ১৪২৫ সালে দিগন্তিকা বসু কে সম্মান জানিয়ে ছিল। তার এই সাফল্যে এবং আগামী দিনে আরও সাফল্য কামনার পাশাপাশি আনন্দবার্তার পরিবারের পক্ষ থেকে রইলো অনেক ভালোবাসা ও অভিনন্দন। 
       আরও  জানতে দেখুন :- https://www.youtube.com/watch?v=ywvL99_9NDk 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *